চাঁদা না দিলে বান্দরবানে ভোটকেন্দ্র বন্ধ করে দেয়ার হুমকি - Southeast Asia Journal

চাঁদা না দিলে বান্দরবানে ভোটকেন্দ্র বন্ধ করে দেয়ার হুমকি

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

চাঁদা না দিলে বান্দরবানের রুমা উপজেলার পাইন্দু ইউনিয়নের পাঁচটি ভোটকেন্দ্র বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে সন্ত্রাসীরা। এসব কেন্দ্রগুলো থেকে ৭০ হাজার টাকা করে চাঁদা দাবি করেছে সন্ত্রাসীরা।

শনিবার রুমা উপজেলার আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান শৈবং মার্মাকে ফোনে এই হুমকি দেয়া হয়েছে। বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেছে প্রশাসন। এ ঘটনার পর প্রশাসন ও নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে বাড়তি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে ওইসব কেন্দ্রগুলোতে। তবে কে বা কারা এই হুমকি দিয়েছে এটি এখনো স্পষ্ট করে জানা না গেলেও স্থানীয়রা বলছেন ওই এলাকাগুলো কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট কেএনএফ’র নিয়ন্ত্রণে। হুমকিটি তাদের পক্ষ থেকে এসেছে বলে অনেকে জানিয়েছেন।

তবে উপজেলা আওয়ামী লীগের সভাপতি শৈবং মার্মা হুমকির বিষয়টি স্বীকার করলেও এ বিষয়ে বিস্তারিত কিছু জানাতে চাননি। তিনি বিষয়টি প্রশাসন ও নিরাপত্তা বাহিনীকে জানিয়েছেন বলেও সাংবাদিকদের জানান।

এ বিষয়ে রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার সৈয়দ মাহবুবুল হক জানিয়েছেন, ‘ওইসব কেন্দ্রগুলোতে নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়েছে এবং কারা হুমকি দিয়েছে সেটি পুলিশ খতিয়ে দেখছে।’

পুলিশ সুপার সৈকত শাহীন জানিয়েছেন, ‘রুমা পুলিশকে বিষয়টি তদন্ত করে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

এ দিকে, রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন জানিয়েছেন, ‘নিরাপত্তায় নিয়োজিত সংশ্লিষ্ঠরা বিষয়টি খতিয়ে দেখছে।’

প্রসঙ্গত, শান্তি প্রতিষ্ঠা কমিটির সাথে কেএনএফ’র মধ্যে আলোচনা ও সমঝোতা চুক্তি স্বাক্ষরের পর ওই এলাকাগুলোতে পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছে। তবে নির্বাচনের এই সময়ে এ ধরনের হুমকির বিষয়টি আলোচনায় উঠে এসেছে।

এদিকে, পার্বত্য জেলা বান্দরবানে নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন। দুর্গম ২৬টি কেন্দ্রে হেলিকপ্টার ও নদীপথে নির্বাচনী সরঞ্জাম ও সংশ্লিষ্টদের ইতোমধ্যে নিয়ে যাওয়া হয়েছে। ১৮২টি কেন্দ্রের মধ্যে অতি গুরুত্বপূর্ণ ১৩৭টি। দু’টি পৌরসভা ও ৭ উপজেলা নিয়ে গঠিত বান্দরবান ৩০০ নম্বর সংসদীয় আসনে এবার আওয়ামী লীগের প্রার্থী বীর বাহাদুর উশৈসিং ও জাতীয় পার্টির প্রার্থী এটিএম শহিদুল ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করছেন।