কেএনএফের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর হুমকি মারমাদের - Southeast Asia Journal

কেএনএফের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর হুমকি মারমাদের

কেএনএফের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর হুমকি মারমাদের
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

বান্দরবানের রুমায় কেএনএফ সন্ত্রাসীদল কর্তৃক এক নিরীহ মারমা যুবককে গুলি করে আহত করার প্রতিবাদে জেলার রুমায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে সচেতন নাগরিক সমাজ।

সচেতন নাগরিক সমাজের ব্যানারে মারমা সম্প্রদায়ের শতাধিক বিক্ষুব্ধ জনতা আজ মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে রুমা বাজারে মানববন্ধনে অংশ নেন।

এর আগের রিজুক পাড়ার এক যুবককে কেএনএফ হত্যার চেষ্টার প্রতিবাদে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি রুমা শহরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বাজারের এসে শেষ হয়। এসময় অংশ নেন রুমা উপজেলা সর্বস্তরের মানুষ। পরে শুরু হয় মানববন্ধন।

কেএনএফের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর হুমকি মারমাদের
গুলিবিদ্ধ মারমা যুবক

বক্তারা বলেন, রুমায় যে গ্রামে যায় সে পাড়াতে শোনা যায় শুধু কেএনএফ আর কেএনএফ। কেএনএফ এত মারমা জাতিকে হয়রানি ও অত্যাচার চালাচ্ছে সেটি অবাক করার বিষয়। তাছাড়া গ্রামের পাশে শুধু শোনা যায় গোলাগুলির শব্দ। তাই আগের মতো দু’মুঠো ভাত খেয়ে ঘরে বসে থাকার সময় নাই। আজ থেকে সবাই মিলে রুখে দাঁড়াতে হবে কেএনএফের বিরুদ্ধে।

বক্তারা আরো বলেন, রুমা উপজেলাতে আগে শান্তি শৃঙ্খলা বজায় রেখে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে আমরা সকলে শান্তিভাবে বসবাস করে আসছি। তবে কয়েকবছর ধরে একটি নতুন সংগঠন কেএনএফ সৃষ্টি হওয়ার পর থেকে আর কোন পাবর্ত্য অঞ্চলে শান্তি ফিরে আসতে সুযোগ দেয়নি। আমরা চাই সকল জাতিকে নিয়ে বসবাস করতে। কোন জাতির উপর জোর জুলুম দিয়ে বসবাস করতে নয়। শান্তিপূর্ণ থাকার জন্য অনেক আগে সম্মান দিয়েছি। কিন্তু যে সম্মান দিয়েছি সে সম্মান দেওয়ার সময় আর নাই। মারমা জাতিরাও কাল থেকে দেখাব, বম থেকে যারা নেতৃত্ব দিয়ে কুকি-চীনকে সহযোগিতা দিয়েছে, তাদের বিরুদ্ধেও আমরা একশন নিব। রুমা উপজেলাকে শান্তি ফিরিয়ে আনতে কেএনএফকে কঠোরভাবে প্রতিহতের ডাক দেন সচেতন নাগরিক সমাজ।

কেএনএফের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর হুমকি মারমাদের
সড়ক অবরোধ করে উত্তেজিত জনতা

মানববন্ধনের রুমা উপজেলা চেয়ারম্যান উহ্লাচিং মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান নুম্রাউ মারমা, ২নং রুমা সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা শৈবং, পাইন্দু ইউপি চেয়ারম্যান উহ্লামং মারমা, মারমা ওয়েলফেয়ারের সভাপতি উথোয়াইচিং মারমা, সচেতন নাগরিক যুব সমাজের প্রতিনিধি অংচোওয়ং মারমাসহ রুমা সর্বস্তরের মানুষ উপস্থিত ছিলেন।

এর আগে, মঙ্গলবার ভোর সাড়ে ৬টার দিকে বান্দরবানের রুমা উপজেলার কোলাদিপাড়ায় একটি পাহাড়ি গ্রামে কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট কেএনএফ’র সশস্ত্র সদস্যদের হামলায় এক জুম চাষি গুলিবিদ্ধ হয়েছে। গুলিবিদ্ধ হয়ে আহত উহ্লাচিং (৫৪) মারমাকে সকালে উদ্ধার করে স্থানীয়রা রুমা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। পরে অবস্থার অবনতি হলে তাকে বান্দরবান সদর হাসপাতালে নিয়ে আসা হয়।

  • পার্বত্য চট্টগ্রামের অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।