ভারতে প্রথম দফার লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা - Southeast Asia Journal

ভারতে প্রথম দফার লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা

ভারতে প্রথম দফার লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

আজ বুধবার ভারতের লোকসভার প্রথম দফার নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ১৯ এপ্রিল প্রথম দফার ভোট গ্রহণ শুরু হচ্ছে।

প্রথম দফায় দেশটির ১৭ রাজ্য এবং ৪টি কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ১০২ আসনের জন্য ভোট নেওয়া হবে। এর মধ্যে রয়েছে তামিলনাড়ু (৩৯), রাজস্থান (১২), উত্তর প্রদেশ (৮), মধ্যপ্রদেশ (৬), উত্তরাখন্ড (৫), মহারাষ্ট্র (৫), আসাম (৫), বিহার (৪), পশ্চিমবঙ্গ (৩), অরুণাচল প্রদেশ (২), মণিপুর(২), মেঘালয় (২), ছত্রিশগড় (১), মিজোরাম (১), নাগাল্যান্ড (১), সিকিম (১), ত্রিপুরা (১), আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ (১), লাক্ষাদ্বীপ (১), পদুচেরি (১) ও জম্মু-কাশ্মীরের ১ টি আসন।

বুধবার কমিশনের তরফ থেকে এই সম্পর্কিত এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেক্ষেত্রে এদিন থেকেই সংশ্লিষ্ট রাজ্যগুলিতে প্রথম দফার নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়া শুরু হয়েছে। প্রার্থীরা তাদের নিজের জেলার নির্বাচনী কর্মকর্তার কাছে তাদের নিজেদের মনোনয়নপত্র দাখিল করতে পারবেন।

উৎসবের কারণে বিহারের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৮ মার্চ এবং মনোনয়নপত্র স্ক্রুটিনি করার শেষ দিন ৩০ মার্চ। বাকি রাজ্যগুলির ক্ষেত্রে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৭ মার্চ এবং মনোনয়নপত্র স্ক্রুটিনি করার শেষ দিন ২৮ মার্চ।

বিহারের ক্ষেত্রে মনোনয়ন প্রত্যাহার করার শেষ দিন ২ এপ্রিল, বাকি রাজ্যগুলির ক্ষেত্রে ৩০ মার্চ। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে ৬ জুনের মধ্যে সমস্ত সংসদীয় আসনে নির্বাচন সম্পর্কিত কাজ শেষ করে ফেলতে হবে।

কমিশন জানিয়েছে ভোট গ্রহণ শুরু সকাল ৭ টায়, শেষ হবে সন্ধ্যা ৬ টায়।

মোট সাত দফায় দেশটির ১৮ তম লোকসভা নির্বাচন হবে ৫৪৩ আসনে। দ্বিতীয় দফার ভোট ২৬ এপ্রিল, তৃতীয় দফা ৭ মে, চতুর্থ দফা ১৩ মে, পঞ্চম দফা ২০ মে, ষষ্ঠ দফা ২৫ মে এবং সপ্তম দফার ভোট নেওয়া হবে ১ জুন। গণনা ৪ জুন।

ইতিমধ্যেই বিজেপি, কংগ্রেস, আম আদমি পার্টি, সিপিআইএম, তৃণমূল কংগ্রেস, ডিএমকে, জেডিইউ সহ রাজনৈতিক দলগুলি প্রচারণা শুরু করে দিয়েছে। যদিও কংগ্রেস ও বিজেপির মত বড় দলগুলি এখনও পর্যন্ত তাদের পুরো প্রার্থী তালিকা প্রকাশ করতে পারেনি।

  • অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।