মিয়ানমারে বিরোধীদের হামলায় ২০ জান্তা সৈন্য হতাহত - Southeast Asia Journal

মিয়ানমারে বিরোধীদের হামলায় ২০ জান্তা সৈন্য হতাহত

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

মিয়ানমারের তিনটি প্রদেশে গত দুই দিনে জান্তাবিরোধীদের হামলায় অন্তত ২০ জন জান্তা সৈন্য হতাহত হয়েছে। এ সময় জান্তা বাহিনীর হামলায় মারা গেছেন ১০ বেসামরিক নাগরিক। আজ শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে থাইল্যান্ডভিত্তিক মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতী।

ইরাবতীর প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের চিন, কায়াহ ও কারেন প্রদেশের বাগো, মান্দালয় ও তানিনথারি অঞ্চলে হামলা চালায় জান্তা সরকারবিরোধী সশস্ত্র গোষ্ঠী পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) ও জাতিগত সশস্ত্র সংগঠনগুলো (ইএও)। সংগঠনগুলোর হামলায় জান্তা সেনা হতাহত হয়।

গত বৃহস্পতিবার চিন রাজ্যের বাগো অঞ্চলে জান্তা বাহিনীর একটি ক্যাম্পে অভিযান চালায় পিডিএফের সেনারা। এতে ১২ জান্তা সেনা নিহত হয়। আহত হন আরও অনেকে। সেই ক্যাম্প থেকে পশ্চাদপসরণ করে পালিয়ে যাওয়ার আগে একটি গ্রাম পুড়িয়ে দেয় জান্তাবাহিনী। জান্তা সরকারের বিরুদ্ধে লড়াই ঘোষণার পর থেকেই বিভিন্ন এলাকায় ক্যাম্প বানিয়ে বিরোধীদের দমন করা হচ্ছে বলে অভিযোগ করেছে মিয়ানমারের বিরোধী দলগুলো।

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারিতে মিয়ানমারে সেনা অভ্যুত্থানের মাধ্যমে দেশটির নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করা হয়। বিগত জাতীয় নির্বাচনে জয়ী অং সান সু চিকে আটক করে জান্তা বাহিনী। এরপর থেকেই দেশটিতে জান্তা সরকারের বিরুদ্ধে প্রতিবাদ চলছেই। সেই প্রতিবাদে এ পর্যন্ত মারা গেছেন ২ হাজারের বেশি বন্দী হয়েছেন ১০ হাজারেরও বেশি।