ইরানে স্মরণসভায় জোড়া হামলায় নিহত ১০৩, কঠিন হুঁশিয়ারি - Southeast Asia Journal

ইরানে স্মরণসভায় জোড়া হামলায় নিহত ১০৩, কঠিন হুঁশিয়ারি

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

২০২০ সালে মার্কিন বিমান হামলায় নিহত সামরিক কমান্ডার কাসেম সোলেইমানির সমাধিস্থলের কাছে জোড়া বিস্ফোরণের পর ইরানের কেরমান শহরে বুধবার নিহতের সংখ্যা বেড়ে ১০৩ জন হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও ১৮৮ জন। এই হামলাকে একটি‘ সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছেন ইরানি কর্মকর্তারা। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এই খবর জানিয়েছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, সোলাইমানির মৃত্যুর চতুর্থ-বার্ষিকী উপলক্ষে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর কেরমানে তার কবরস্থানের কাছে একটি স্মরণসভা অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠান চলাকালীন ২০ মিনিট পর প্রথম এবং তারপরেই দ্বিতীয় বিস্ফোরণের ঘটনা ঘটে।

সোলাইমানি ২০২০ সালের জানুয়ারিতে ইরাকে মার্কিন ড্রোন হামলায় নিহত হন।

এর পেছনে কে বা কারা দায়ী তা বিস্তারিত জানা যায়নি। এই হামলাকে একটি‘ সন্ত্রাসী হামলা’ বলে ধারণা করা হচ্ছে।

তাৎক্ষণিকভাবে এ হামলার দায় স্বীকার করেনি কোনও গোষ্ঠী।

তবে ওয়াশিংটনে বাইডেন প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, বিস্ফোরণগুলো অতীতে ইসলামিক স্টেট জঙ্গিদের পরিচালিত ‘সন্ত্রাসী হামলা’র মতো বলে মনে হচ্ছে।

এ বিস্ফোরণকে ‘জঘন্য ও অমানবিক অপরাধ’ বলে অভিহিত করে এর নিন্দা করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। একইসঙ্গে রক্তাক্ত এ জোড়া বোমা হামলার প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি।

রাষ্ট্রীয় মিডিয়া অনুসারে, একটি বিবৃতিতে খামেনি বলেছেন,‘নিষ্ঠুর অপরাধীরা…তাদের অবশ্যই জানা উচিত এখন থেকে তাদেরকে কঠোরভাবে মোকাবেলা করা হবে এবং…নিঃসন্দেহে এ প্রতিক্রিয়া হবে কঠোর।’