শেষ মুহূর্তে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দলকে চীনের বাধা! - Southeast Asia Journal

শেষ মুহূর্তে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দলকে চীনের বাধা!

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দুজন সদস্য রওনা দেয়ার পরও অনুমতি সংক্রান্ত কাজ চূড়ান্ত না করার ব্যাপারটি হতাশাজনক বলে মন্তব্য করেছেন সংস্থাটির প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস। উহানে কোভিড-১৯ এর উৎপত্তি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুসন্ধান কাজে নিয়োজিত দলে প্রবেশের অনুমতি দেয়নি চীন। দলটির ২ জন সদস্য চীনের উদ্দেশ্যে রওনা দেয়ার পর, একজন প্রবেশাধিকার নিষেধাজ্ঞার কারণে ফিরে যান। আরেকজন ট্রানজিটের মাধ্যমে প্রবেশের জন্য অন্য একটি দেশে যাওয়ার পর প্রবেশে অনুমতি না পাওয়ায় সেখানেই আটকা পড়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভিসাজনিত জটিলতার কারণে এ সমস্যা দেখা দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে দীর্ঘ কয়েক মাস আলোচনার পর এ পরীক্ষক দলকে চীনে প্রবেশের অনুমতি দেয় বেইজিং। ২০১৯ সালের শেষেরদিকে উহানের একটি পশু কেনা-বেচার হাঁট থেকেই ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এ ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস জানান, দলের দু’জন সদস্য রওনা দেয়ার পরও অনুমতি সংক্রান্ত কাজ চূড়ান্ত না করার ব্যাপারটি হতাশাজনক। চীনে আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল পাঠানোর ব্যাপারে বিগত কয়েক মাস ধরেই কাজ করছে সংস্থাটি। উহানে ভাইরাসটির প্রথম পোষক প্রাণি এবং কীভাবে ভাইরাসটি মানুষের মধ্যে সংক্রমিত হওয়া শুরু হয়, এ ব্যাপারটি অনুসন্ধানের কাজই করবে বিশেষজ্ঞ দল।

গত মাসে ঘোষণা দেয়া হয়, ২০২১ সালের জানুয়ারিতেই এ অনুসন্ধানের কাজ শুরু হবে। এ ঘোষণার পর বিশেষজ্ঞ দল রওনা দেয়ার পরই আবারও অনুমতি মেলেনি। প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল, হুবেই প্রদেশের পশু কেনা-বেচার হাঁট থেকে ভাইরাস ছড়িয়ে পড়ে। হাঁটের কোনো প্রাণির দেহ থেকে মানুষের দেহে ভাইরাসটি এমনটাই ধারণা ছিল। তবে এ নিয়ে বিতর্ক চলছে বিশেষজ্ঞদের মধ্যে।