ত্রিপুরা রাজ্য দিয়ে বাংলাদেশের সঙ্গে রফতানি বাড়াতে আগ্রহী ভারত - Southeast Asia Journal

ত্রিপুরা রাজ্য দিয়ে বাংলাদেশের সঙ্গে রফতানি বাড়াতে আগ্রহী ভারত

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

সীমান্তঘেঁষা ত্রিপুরা রাজ্য দিয়ে বাংলাদেশের সঙ্গে রফতানি বাড়ানোর জন্য আহ্বান জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প প্রতিমন্ত্রী অনুপ্রিয়া প্যাটেল।

সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

প্রতিবেদনে বলা হয়, ত্রিপুরায় দুদিনের সফরে গিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সাহার সঙ্গে সাক্ষাৎ অনুষ্ঠানে ত্রিপুরা রাজ্য দিয়ে বাংলাদেশের সঙ্গে রফতানি বাড়াতে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন অনুপ্রিয়া প্যাটেল।

তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশের সঙ্গে ত্রিপুরার রফতানি বাণিজ্যের পরিমাণ বেড়েছে। এই অঞ্চলে দ্বিপাক্ষিক বাণিজ্য বিকাশের জন্য মন্ত্রণালয়ের ব্যাপক পরিকল্পনা রয়েছে। সীমান্ত বাণিজ্য ও অর্থনৈতিক প্রবৃদ্ধির সুবিদার্থে বর্ডার হাটের অবকাঠামো উন্নয়ন, বিশেষ অর্থনৈতিক অঞ্চল, ইউনিটি মল এবং ল্যান্ড কাস্টমস স্টেশন স্থাপনের জন্য আরও অর্থায়ন করা হবে।

মন্ত্রী আরও জানান, উত্তর-পূর্ব রাজ্যে প্রাকৃতিক রাবারের প্রচুর সম্পদ রয়েছে। বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় উত্তর-পূর্ব অঞ্চলে রাবার চাষের পরিমাণ বাড়ানোর জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। মূলত এই অঞ্চলের দুই লাখ হেক্টর জমি এক সময়ে রাবার চাষের আওতায় আনার লক্ষ্যে কাজ চলছে।

আর সিপাহিজালার জেলা ম্যাজিস্ট্রেট বিশাল কুমার বলেন, ‘প্রতিমন্ত্রীর সঙ্গে উন্নয়ন প্রকল্প ও রফতানি-সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে। প্রয়োজনীয় সুযোগ-সুবিধা তৈরি করে প্রতিবেশী দেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়ানোর ওপর জোর দিয়েছেন তিনি।’