বাংলাদেশ ও ভারতীয় সেনাবাহিনীর যৌথ অংশগ্রহণে এক্সারসাইজ সম্প্রীতি-১১ অনুষ্ঠিত - Southeast Asia Journal

বাংলাদেশ ও ভারতীয় সেনাবাহিনীর যৌথ অংশগ্রহণে এক্সারসাইজ সম্প্রীতি-১১ অনুষ্ঠিত

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

বাংলাদেশ এবং ভারতীয় সেনাবাহিনীর অংশগ্রহণে যৌথ প্রশিক্ষণ এক্সারসাইজ সম্প্রীতি-১১ এর উদ্বোধনী অনুষ্ঠান ভারতের উমরয় সেনানিবাস (মেঘালয়) এ শুরু হয়।

উক্ত অনুশীলনে বাংলাদেশের পক্ষ হতে ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মফিজুল ইসলাম রাশেদ এবং ভারতের পক্ষ হতে ব্রিগেডিয়ার জেনারেল এস কে আনন্দ দলনেতা হিসেবে উপস্থিত থেকে অনুশীলনটির শুভ উদ্বোধন করেন।

এই যৌথ অনুশীলনের প্রাথমিক উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশ ও ভারতের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান ইতিবাচক সম্পর্ককে আরও সুদৃঢ় করা। এক্সারসাইজ সম্প্রীতি-১১ বাংলাদেশ ও ভারতের সেনাবাহিনীর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।

দুই সপ্তাহব্যাপী এই অনুশীলনে বাংলাদেশ ও ভারতীয় সেনাবাহিনীর সদস্যবৃন্দ জাতিসংঘের আওতাধীন বেসামরিক ব্যক্তিদের সুরক্ষা কার্যক্রম, সেনাবাহিনীর বিভিন্ন ব্যাটেল ড্রিল বিষয়ে যৌথ অভিযান অনুশীলন করবে। অনুশীলনটি কমান্ড পোস্ট এক্সারসাইজ এবং ফিল্ড ট্রেনিং এক্সারসাইজ হিসেবে অনুষ্ঠিত হবে। উভয় দেশ হতে সর্বমোট ৭২ জন অফিসার, ১৯ জন জেসিও এবং ২৪৭ জন অন্যান্য পদবীর সৈনিকবৃন্দ উক্ত অনুশীলনে অংশগ্রহণ করছে।

এই প্রশিক্ষণের মাধ্যমে ভারতীয় সেনাবাহিনীর সাথে বাংলাদেশ সেনাবাহিনীর সম্পর্ক সুদৃঢ় হওয়ার পাশাপাশি পেশাগত যোগাযোগের মাত্রা বৃদ্ধি পাবে বলে অনুমেয়।

উল্লেখ্য, এই যৌথ অনুশীলনটি আগামী ১৬ অক্টোবর ২০২৩ তারিখে সমাপ্ত হবে।

প্রসঙ্গত, ২০০৯ সালে আসামের জোড়হাটে প্রথম সম্প্রীতি অনুশীলন শুরু হয়, যা প্রতি বছর পর্যায়ক্রমে ভারত ও বাংলাদেশ সেনাবাহিনীর যৌথ উদ্যোগের মাধ্যমে অনুষ্ঠিত হয়ে আসছে।