মালয়েশিয়ায় শোষণের শিকার ২১ বাংলাদেশি উদ্ধার - Southeast Asia Journal

মালয়েশিয়ায় শোষণের শিকার ২১ বাংলাদেশি উদ্ধার

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

মালয়েশিয়ায় কলিং ভিসায় গিয়ে কাজ না পাওয়া ২১ বাংলাদেশিকে উদ্ধার করেছে দেশটির অভিবাসন পুলিশ। সোমবার (৮ জানুয়ারি) সেলাঙ্গর রাজ্যের, বন্দরনগরী কেলাং থেকে অভিযোগ পেয়ে তাদের উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত ২১ বাংলাদেশিকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে। মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ (জেআইএম)৷ তবে ওই ২১ বাংলাদেশী শ্রমিকদের নাম পরিচয় এবং কোন কোম্পানির অধীনে কাজ করতে মালয়েশিয়ায় এসেছেন তা প্রকাশ করেনি পুলিশ।

শোষণের শিকার ওই ২১ বাংলাদেশি শ্রমিকদের সবার কাছে বৈধ ওয়ার্ক পারমিট, ট্রাভেল ডকুমেন্টস রয়েছে বলে জানা গেছে। তবে তাদের সবার পাসপোর্ট নিয়োগকর্তার কাছে জমা রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই অভিযোগটি হিউম্যান ট্রাফিকিং বা মানবপাচারবিরোধী আইনের ধারায় মামলা দায়ের করে অভিযোগ গঠন প্রক্রিয়াধীন রয়েছে। যথাযথ তদন্ত করে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করার জন্য ২১ বাংলাদেশী শ্রমিককে পুত্রাজায়ায় ইমিগ্রেশন সদর দফতরে নেওয়া হয়েছে। তবে তাদের আটক বা সেইফ হোমে নেওয়া হবে কি না এ বিষয়ে কিছু জানা যায়নি।

শ্রমিকদের অভিযোগ, তারা কলিং ভিসায় মালয়েশিয়া আসার ৬ মাস গেলেও এখন পর্যন্ত তাদের কোন কাজ দেয়া হয়নি। বেতন, খাবার খরচসহ অন্যান্য সুযোগ সুবিধা না পাওয়ায় তারা মানবেতর জীবনযাপন করছিলেন।

ইতোমধ্যে যেসব নিয়োগকর্তা শ্রমিক এনে কাজ দিতে পারছে না তাদের লাইসেন্স বাতিল সহ দেশটির প্রচলিত আইনে ব্যাবস্থা নিচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।