রাঙামাটির রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে অপসারণের পাঁয়তারা জেএসএসের

রাঙামাটির রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে অপসারণের পাঁয়তারা জেএসএস’র

রাঙামাটির রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে অপসারণের পাঁয়তারা জেএসএসের
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

নিজেদের পছন্দের শিক্ষককে প্রধান শিক্ষকের চেয়ারে বসাতে সাবেক গেরিলা নেতা সন্তু লারমার নেতৃত্বাধীন পাহাড়ের আঞ্চলিক সশস্ত্র সন্ত্রাসী দল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি-জেএসএস কর্তৃক রাঙামাটি পার্বত্য জেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের বর্তমান প্রধান শিক্ষক রণতোষ মল্লিককে অপসারণের পাঁয়াতারা করছে বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে রাঙামাটি জেলা সদরের স্কুল পড়ুয়া পাহাড়ি-বাঙ্গালী শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

সম্প্রতি বিদ্যালয়ের জেএসএস পন্থি এক উপজাতি শিক্ষক কর্তৃক বিদ্যালয়ের শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের প্রাইভেট পড়ানো ও বাঙ্গালী শিক্ষার্থীদের পরীক্ষার খাতায় ইচ্ছে করে কম নম্বর দেয়ার অভিযোগ উঠলে ওই শিক্ষককে ডেকে নিয়ে তিরষ্কার করে ভবিষ্যতে এমন কর্মকান্ড না করার বিষয়ে সাবধান করেন প্রধান শিক্ষক রণতোষ মল্লিক। এ ঘটনাকে কেন্দ্র করে জেএসএস এর সাথে মিলে রণতোষ মল্লিককে অপসারণ করে সেখানে জেএসএস সমর্থিত উপজাতি আরেক শিক্ষক আশুতোষ চাকমাকে বসাতে ষড়যন্ত্রের ছক আঁকেন অভিযুক্ত ওই শিক্ষক।

সাম্প্রতিক সময়ে শেখ হাসিনা সমর্থিত আওয়ামী লীগ সরকারের পতনের পর দেশের বিভিন্ন স্থানে শিক্ষা প্রতিষ্ঠানে জোর করে প্রতিষ্ঠান প্রধানদের পদত্যাগে বাধ্য করার মতো বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। এসব ঘটনার পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, যারা শেখ হাসিনা সরকারের পতনে অগ্রণী ভূমিকা পালন করে; তাদের পক্ষ হতে শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে এমন ন্যাক্কারজনক ঘটনার প্রতিবাদ ও এমন ঘটনা বন্ধের আহবান জানানো হয়।

রাঙামাটির রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে অপসারণের পাঁয়তারা জেএসএসের
বিভিন্ন মেসেঞ্জার ও হোয়াটসএ্যাপ গ্রুপে এভাবেই মেসেজ দিয়ে আন্দোলনের উসকানি দেয়া হচ্ছে।

কিছুদিন আগে জেএসএস এর ইন্ধনে শিক্ষার্থীদের তোপের মুখে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সেলিনা আক্তার ও উপ-উপাচার্য প্রফেসর ড. কাঞ্চন চাকমাও পদত্যাগ করতে বাধ্য হন। এরই ধারাবাহিকতায় এবারও শিক্ষার্থীদের উসকে দিয়ে রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক রণতোষ মল্লিককে পদত্যাগে বাধ্য করানোর এই ষড়যন্ত্র করে জেএসএস।

একটি সূত্র বলছে, বাংলাদেশ মানবাধিকার সংস্থার সাবেক সদস্য ও জেএসএস এর পেইড এজেন্ট নিরুপা দেওয়ানের পরিক্ল্পনায় দীর্ঘদিন ধরেই একটি মহল শিক্ষক রণতোষ মল্লিককে সরিয়ে দেয়ার চেষ্টা করছে। সেখানে ব্যর্থ হয়ে এবার জেএসএস সমর্থিত আইনজীবি এডভোকেট সুস্মিতা চাকমার মাধ্যমে নিরুপা দেওয়ান সহ একটি চক্র রাঙামাটির কিছু উগ্র উপজাতি শিক্ষার্থীকে ব্যবহার করে আগামীকাল সকাল ১০টায় রণতোষ মল্লিকের পদত্যাগ দাবিতে জিমনেসিয়াম প্রাঙ্গন থেকে জেলা প্রশাসকের কার্যালয় পর্যন্ত মিছিল করার পরিকল্পনা হাতে নিয়েছে।

সূত্রটি বলছে, একমাত্র বাঙ্গালি সম্প্রদায়ের হওয়ায় দীর্ঘদিন ধরেই রণতোষ মল্লিককে নিয়ে নানা ষড়যন্ত্র ও কুৎসা রটাচ্ছে জেএসএস পন্থি শিক্ষকরা। সরকার পতনের সুযোগ নিয়ে এবার নতুন করে আবারো পুরনো সেই খেলায় মেতে উঠেছে চক্রটি।

আরোরো জানা যায়, শিক্ষক রণতোষ মল্লিক রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ে যোগদানের পর থেকেই তার প্রত্যক্ষ সহায়তায় বিদ্যালয়ের শিক্ষার মান বেড়ে যায়। এই বিদ্যালয় থেকে আন্তর্জাতিক মানের খেলোয়াড়ও তৈরী হয় তার সময়েই। রেড ক্রিসেন্ট, স্কাউটসহ বিভিন্ন সামাজিক কর্মকান্ডেও তার অবদান রয়েছে।

জেএসএস এর রোষাণলে পড়ার ভয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিদ্যােলয়ের একাধিক শিক্ষার্থী জানান, ‘শুধুমাত্র বাঙ্গালি সম্প্রদায়ের হওয়ায় রণতোষ স্যারকে নিয়ে আশুতোষ চাকমাসহ নিরুপা দেওয়ানের মতো জেএসএস সন্ত্রাসীরা ষড়যন্ত্র করছে। উনাকে সরিয়ে দেয়া হলে বিদ্যালয়ে শিক্ষার পরিবেশ বিনষ্ট হবে এবং বিদ্যালয়ে সন্ত্রাসের রাজত্ব কায়েম হবে।’

অপর একটি অসমর্থিত সূত্র বলছে, দীর্ঘদিনের সুপরিচিত ও দক্ষ শিক্ষক রণতোষ মল্লিককে সরিয়ে দিতে ষড়যন্ত্রের প্রতিবাদে মিছিল, মানববন্ধন ও জেলা প্রশাসকের মাধ্যমে অন্তর্বতীকালীন সরকারের কাছে স্মারিকলিপি দেয়াসহ ষড়যন্ত্র প্রতিহতে মাঠে নামতে চায় বিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা।

উল্লেখ্য, রাঙামাটি রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালকে জেলার অন্যতম শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানে রুপ দেয়ার কারিগর প্রধান শিক্ষক রণতোষ মল্লিক শিক্ষার্থীদের ভালো শিক্ষা দেয়ার মাধ্যমে জেলাজুড়ে সুনাম অর্জন করেছেন। চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার মধ্যে প্রায় ১৫ হাজার উচ্চ বিদ্যালয় শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে আয়োজিত জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ এর বিভাগীয় পর্যায়ের সহপাঠ্যক্রম ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিভাগীয় বিদ্যালয় গ্রুপে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান হিসেবে প্রথম স্থান অর্জন করেছিলেন রাঙামাটির রানী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের এই প্রধান শিক্ষক রণতোষ মল্লিক।

সেসময় গণমাধ্যমকে রণতোষ মল্লিক বলেছিলেন, ‘আমি শুরু থেকে চেষ্টা করে গিয়েছি আমার প্রতিষ্ঠানটিকে অবকাঠামো দিক দিয়ে উন্নত করার। বর্তমানে জেলায় আমার প্রতিষ্ঠানটি অবকাঠামোর দিক দিয়ে অনেকটাই উন্নত। তার পাশাপাশি আমার লক্ষ্য পড়ালেখা মান আরও বাড়িয়ে রেজাল্টে জেলার মধ্যে আমার প্রতিষ্ঠানটিকে শ্রেষ্ঠ করে তোলা। এখন আমি চাই আমার প্রিয় প্রতিষ্ঠানটিকে একই পথে হাঁটাতে। আমার এই প্রতিষ্ঠানটিও যেন শ্রেষ্ঠ হয়, সেই লক্ষ্যে আমি কাজ করে যাবো। জেলার মধ্যে অন্যতম একটি মডেল শিক্ষা প্রতিষ্ঠান হোক রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়, আমি তাই চাই।’

  • অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।
  • ইউটিউবেও আছি আমরা। সাবস্ক্রাইব করে ঘুরে আসুন ডিজিটাল কন্টেন্টের দুনিয়ায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *