রাঙ্গামাটিতে অসহায়-দুঃস্থ ও কর্মহীনদের জন্য সেনাবাহিনীর "এক মিনিটের বাজার'' - Southeast Asia Journal

রাঙ্গামাটিতে অসহায়-দুঃস্থ ও কর্মহীনদের জন্য সেনাবাহিনীর “এক মিনিটের বাজার”

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

রাঙামাটি পার্বত্য জেলা শহরে করোনা ভাইরাস সৃষ্ট লকডাউনে থাকা প্রতিবন্ধী, অসহায়, দুঃস্থ ও নিম্ন আয়ের মানুষদের জন্য সেনাবাহিনীর এক অভিনব মানবিক উদ্যোগ দেখলো রাঙ্গামাটিবাসী।

চলমান করোনা দূর্যোগে অসহায় ও নিম্ন আয়ের মানুষদের সেবা প্রদানের জন্য সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের নির্দেশে রাঙ্গামাটি সেনা রিজিয়ন কর্তৃক ১৫মে শুক্রবার সকালে ”এক মিনিটের বাজার” নামে এই আয়োজন করা হয় জেলার মারী স্টেডিয়ামে। নামে বাজার হলেও এ বাজার থেকে প্রতিবন্ধী, অসহায় ও দুঃস্থ ব্যক্তিদেরকে এক মিনিটের মধ্যে ৯ প্রকার দ্রব্য সামগ্রী প্রদান করা হয় বিনামূল্যে। যার মধ্যে ছিল চাল, আলু, ঢেঁড়শ, শষা, বরবটি, কচুঁর লতি, মিষ্টি কুমড়া, চিচিংগা ও কাঁচা মরিচ।

এসময় উপস্থিত ছিলেন রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইফতেকুর রহমান, রাঙামাটি জোন কমান্ডার লে.কর্নেল রফিকুল ইসলাম এবং মেজর মাহবুবুর রহমানসহ সেনাবাহিনীর অন্যান্য কর্মকর্তা।

জানা গেছে, রাঙ্গামাটি সেনা রিজিয়ন প্রান্তিক কৃষকদের নিকট থেকে প্রতিনিধির মাধ্যমে সব্জি ক্রয় করে এই ব্যতিক্রমধর্মী বাজারের ব্যবস্থা করে। সরজমিনে জরিপ করে অসহায়, প্রতিবন্ধী ও দুঃস্থ ব্যক্তিদের তালিকা তৈরী করে প্রত্যেকের কাছে একটি করে টোকেন প্রদান করা হয়, আর এই টোকেন দেখিয়েই প্রতিটি পরিবার এক মিনিটের বাজার থেকে সংগ্রহ করেন তাদের প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী।

রাঙ্গামাটিতে এই প্রথম সামাজিক দূরত্ব নিশ্চিত করে সুশৃঙ্খল ভাবে আয়োজিত এই ব্যতিক্রমি বাজারে বিনামূল্যে বাজার করার সুযোগ পেয়ে আনন্দিত অসহায়-দরিদ্র ও নিম্ন আয়ের মানুষেরা। সেনাবাহিনীর পক্ষ থেকে এ ধরনের সেবাধর্মী আয়োজন ভবিষ্যতে অব্যাহত থাকবে বলে জানানো হয়।