নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া উপলক্ষ্যে সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত - Southeast Asia Journal

নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া উপলক্ষ্যে সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

বাংলাদেশ নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া ‘এক্সারসাইজ সেফ গার্ড-২০২০’ এর অংশ হিসেবে খুলনা নৌ অঞ্চলে সমুদ্র সচেতনতা বিষয়ক (Maritime Domain Awareness-2020) সেমিনার গতকাল বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) খুলনাস্থ নৌবাহিনী ঘুাটি বানৌজা তিতুমীরে অনুষ্ঠিত হয়েছে। সেমিনারের প্রতিপাদ্য বিষয় ছিলো ‘Security and Prosperity Through Partnership in Maritime Domain’।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা। এছাড়াও খুলনা নৌ অঞ্চলের সামরিক ও বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সেমিনারে সমুদ্র নিরাপত্তা ও সমন্বিত সমুদ্র সম্পদ বন্টনের সম্ভাবনা, টেকসই অর্থনৈতিক উন্নয়নে সমুদ্র সম্পদের উপর আইনগত বিধি-বিধান, বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দরের পুনর্জীবিতকরণ, বাংলাদেশের সমুদ্র মোহনা ও উপকূলীয় সম্পদের সুরক্ষা ও ব্যবস্থাপনা, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আন্তঃনদী বন্দরসমূহের ব্যবহার, বাংলাদেশের জাতীয় অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ শিপিং কর্পোরেশন এর কলেবর বৃদ্ধি বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত মেরিটাইম বিশেষজ্ঞরা ব্লু-ইকোনমির উন্নয়নে একটি সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নের উপর গুরূত্বারোপ করেন। সেমিনারে প্রধান অতিথি তার বক্তব্যে ব্লু-ইকোনমিসহ মেরিটাইম সেক্টর সংশ্লিষ্ট সকলকে একসাথে কাজ করার আহবান জানান।