ইউক্রেনের চার অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অন্তর্ভুক্ত করলেন পুতিন - Southeast Asia Journal

ইউক্রেনের চার অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অন্তর্ভুক্ত করলেন পুতিন

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের চার অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া সম্পন্ন করেছেন। আজ বুধবার এ–সংক্রান্ত আইনে স্বাক্ষর করেছেন তিনি। খবর রয়টার্সের

রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট ডুমা ঘোষণা করেছে, দোনেৎস্ক, লুহানস্ক প্রজাতন্ত্র, জাপোরিঝঝিয়া এবং খেরসন অঞ্চলকে রুশ ফেডারেশনে যুক্ত করতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চারটি কেন্দ্রীয় সাংবিধানিক আইনে স্বাক্ষর করেছেন। আনুষ্ঠানিক স্বীকৃতি সংশ্লিষ্ট আইনেও স্বাক্ষর করেছেন তিনি।

এর আগে মঙ্গলবার রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিল সর্বসম্মতভাবে ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝঝিয়া অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার অনুমোদন দেয়। এর আগের দিন সোমবার একইভাবে নিম্নকক্ষ স্টেট ডুমায় এটি অনুমোদন পায়।

সম্প্রতি ইউক্রেন থেকে দখল করা এসব অঞ্চলে গণভোট আয়োজনের পর নিজ ভূখণ্ডের সঙ্গে যুক্ত করার ঘোষণা দেয় রাশিয়া। পশ্চিমা সরকারগুলো ও কিয়েভ বলেছে, এই ভোট আয়োজন আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। এই ভোট ছিল জোরপূর্বক এবং এতে জনমত প্রতিফলিত হয়নি।

যে অঞ্চলগুলোকে রুশ ফেডারেশনে যুক্ত করা হয়েছে, সেগুলোর সবগুলোই যে রুশ বাহিনীর নিয়ন্ত্রণে আছে, তা নয়। সম্প্রতি ইউক্রেনের পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চলীয় এলাকাগুলো থেকে রুশ বাহিনীকে পিছু হটতে দেখা গেছে। ইউক্রেনীয় বাহিনীর পাল্টা হামলায় সেখান থেকে সরে যেতে বাধ্য হয়েছে তারা।

রাশিয়ার পার্লামেন্ট বলছে, রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত হওয়া এলাকাগুলোতে বসবাসকারী মানুষদের রাশিয়ার পাসপোর্ট দেওয়া হবে। এসব অঞ্চলে অর্থনৈতিক স্থিতিশীলতার বিষয়টি রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক তদারকি করবে এবং সেখানে রুশ মুদ্রা রুবলে লেনদেন হবে।