যৌথ বাহিনী মোতায়েনে বেলারুশ পৌঁছালো রুশ সেনাদের প্রথম বহর - Southeast Asia Journal

যৌথ বাহিনী মোতায়েনে বেলারুশ পৌঁছালো রুশ সেনাদের প্রথম বহর

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

বেলারুশের সেনাবাহিনীর সঙ্গে যৌথ বাহিনী গঠনের অংশ হিসেবে বেলারুশ পৌঁছেছে রুশ সেনাদের প্রথম বহর। শনিবার বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

বেলারুশের মন্ত্রণালয় জানিয়েছে, আঞ্চলিক বাহিনী থেকে রুশ সেনাদের প্রথম বহর বেলারুশ এসে পৌঁছেছে। যৌথ বাহিনীর লক্ষ্য হলো সীমান্তের সুরক্ষা ও প্রতিরক্ষা শক্তিশালী করা।

মন্ত্রণালয়ের সরবরাহকৃত ছবিতে দেখা গেছে, রুশ সেনাদের স্বাগত জানিয়েছেন বেলারুশের নারীরা। এসময় তাদের পরনে ছিল ঐতিহ্যবাহী পোশাক। তারা রুশ সেনাদের হাতে রুটি ও লবন তুলে দেন।

সোমবার বেলারুশের নেতা আলেক্সান্ডার লুকাশেঙ্কো দাবি করেছেন, ইউক্রেন তাদের দেশে হামলার পরিকল্পনা করছে। দেশটির সুরক্ষা নিশ্চিত করতে রাশিয়ার সঙ্গে যৌথ বাহিনী গঠনেরও ঘোষণা দেন তিনি।

পোল্যান্ড, লিথুয়ানিয়া ও ইউক্রেন বেলারুশের উগ্রবাদীদের প্রশিক্ষণ দিচ্ছে অভিযোগ করে লুকাশেঙ্কো বলেছেন, তারা বেলারুশে নাশকতা, সন্ত্রাসী হামলা ও সেনাবাহিনীর মধ্যে অভ্যুত্থানের চেষ্টা চালাচ্ছে।

সীমান্তে যৌথ বাহিনী মোতায়েনের ফলে আশঙ্কা বাড়ছে বেলারুশের সেনারা ইউক্রেনে রাশিয়ার আক্রমণে যোগ দিতে পারে। যদিও মিনস্কের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এই সেনা মোতায়েন প্রতিরক্ষামূলক।

মঙ্গলবার জি-৭ সম্মেলনে দেওয়া ভাষণে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অভিযোগ করেছেন, রাশিয়া বেলারুশকে যুদ্ধে জড়াচ্ছে।

তিনি আহ্বান জানিয়েছেন ইউক্রেন-বেলারুশ সীমান্তে আন্তর্জাতিক পর্যবেক্ষক মিশন মোতায়েনের।