শ্রমিক নেতা থেকে কংগ্রেসের শীর্ষ পদে মল্লিকার্জুন খাড়গে - Southeast Asia Journal

শ্রমিক নেতা থেকে কংগ্রেসের শীর্ষ পদে মল্লিকার্জুন খাড়গে

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

হাই প্রোফাইল রাজনীতিক শশী থারুরকে হারিয়ে ভারতীয় কংগ্রেসের সভাপতি হয়েছেন মল্লিকার্জুন খাড়গে। দলীয় ভোটাভুটিতে সাত হাজার ৮৯৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি। তার প্রতিদ্বন্দ্বী শশী থারুর পেয়েছেন এক হাজার ৭২টি ভোট। এর মধ্য দিয়ে দীর্ঘ ২৪ বছর পর গান্ধী পরিবারের বাইরে কোনও সভাপতি পেলো কংগ্রেস।

শ্রমিক নেতা থেকে কংগ্রেসের রাজনীতিতে রাজকীয় উত্থান ঘটে মল্লিকার্জুন খাড়গের। বুধবার নিজের জয় নিশ্চিত হওয়ার পর তিনি বলেন, ‘আমার সহযোগী শশী থারুরকে অভিনন্দন জানিয়েছি। আমি তার সঙ্গে দেখা করেছি। কীভাবে দলকে এগিয়ে নিয়ে যেতে হবে সে ব্যাপারে আলোচনা করেছি। সব কর্মীদের তরফে আমি সোনিয়া গান্ধীকে ধন্যবাদ জানাচ্ছি। তার নেতৃত্বে আমরা ফের সরকারে ফিরবো।’

মল্লিকার্জুন খাড়গের জন্ম ১৯৪২ সালে কর্নাটকের (তৎকালীন হায়দরাবাদ) বিদরে। দলিত সম্প্রদায় থেকে উঠে আসা এই রাজনীতিক ‘গান্ধী পরিবারের অনুগত’ হিসেবে পরিচিত। একাধিক দফায় কেন্দ্র এবং কর্নাটক সরকারের মন্ত্রিত্ব সামলেছেন তিনি। দ্বিতীয় ইউপিএ সরকারের শেষ ১১ মাস রেলমন্ত্রী ছিলেন।

কলেজ জীবন থেকে রাজনীতিতে যুক্ত হন মল্লিকার্জুন খাড়গে। শ্রমিক সংগঠন করার সময় তিনি কংগ্রেসে যোগ দেন।

সোলিলাদা সর্দার নামেও পরিচিত এই রাজনীতিক। অর্থাৎ, তিনি কার্যত কোনওদিন হারেননি। ১২টি নির্বাচনের মধ্যে তিনি মাত্র একবার হেরেছিলেন।

মনমোহন সিং মন্ত্রিসভায় তিনি রেলমন্ত্রী ও শ্রমমন্ত্রী ছিলেন। এক সময় রাজ্যসভার বিরোধী দলনেতার দায়িত্বও সামলেছেন।

তিন পুত্র আর দুই কন্যার জনক খাড়গে। সন্তানদের নাম প্রিয়াঙ্ক, রাহুল, মিলিন্দ, প্রিয়দর্শিনী ও জয়শ্রী।

নিজেকে বুদ্ধদেবের উপাসক দাবি করা খাড়গে হিন্দি, উর্দু, কন্নড়, মারাঠি, তেলেগু ও ইংরেজি ভাষায় পারদর্শী। তিনি সভাপতি নির্বাচিত হওয়ায় বিভিন্ন রাজ্যের দলীয় নেতাদের সঙ্গে সমন্বয়ের কাজ সহজতর হবে বলে আশাবাদী কংগ্রেস নেতৃত্ব।