সুদানে সংঘর্ষে দুই দিনে নিহত ১৫০ - Southeast Asia Journal
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

সুদানের দক্ষিণাঞ্চলীয় ব্লু নেইল রাজ্যে জমি–সংক্রান্ত বিরোধের জেরে গত দুই দিনের জাতিগত সংঘর্ষে কমপক্ষে ১৫০ জন নিহত হয়েছেন। সাম্প্রতিক মাসগুলোতে সুদানে জাতিগত সংঘর্ষ ভয়াবহ আকার ধারণ করেছে। এসব সংঘর্ষের প্রতিবাদে সুদানে গতকাল বৃহস্পতিবার ব্লু নেইল রাজ্যের রাজধানী দামানিজের রাস্তায় কয়েক শ মানুষ বিক্ষোভ করেন।

স্থানীয় ওয়াদ আল-মাহি হাসপাতালের প্রধান আব্বাস মুসা বলেন, ‘গত বুধবার ও বৃহস্পতিবারের সংঘর্ষে ১৫০ জন নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে নারী ও শিশু রয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন ৮৬ জন।’

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, জমি নিয়ে জাতিগোষ্ঠী হাউসার সঙ্গে প্রতিপক্ষের বিরোধের জেরে গত বুধবার সংঘর্ষ শুরু হয়। পরদিন বৃহস্পতিবারও সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে কয়েক শ বাড়ি পুড়িয়ে দেওয়া হয়। রাজধানী খার্তুম থেকে ৫০০ কিলোমিটার দক্ষিণে ওয়াদ আল-মাহি এলাকাকে ঘিরে এ সংঘর্ষ হয়।

গতকাল কয়েক শ মানুষ দামানিজের রাস্তায় মিছিল করেন। তাঁরা ওই রাজ্যের গভর্নরের পদত্যাগ দাবি করে স্লোগান দিতে থাকেন। বিক্ষোভকারীদের ‘আর নয় সহিংসতা’ বলে স্লোগান দিতে দেখা যায়।

সুদানে জাতিসংঘের সহায়তাপ্রধান এ ডি রোয়ে বলেছেন, তিনি চলমান সংঘর্ষের বিষয়ে ‘গভীরভাবে উদ্বিগ্ন’। তিনি বলেন, গত ১৩ অক্টোবর থেকে সহিংসতা শুরু হওয়ার পর এ পর্যন্ত অন্তত ১৭০ জন নিহত হয়েছেন এবং ৩২৭ জন আহত হয়েছেন।

জাতিসংঘের কো-অর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স (ওসিএইচএ)–এর কার্যালয় বলছে, জুলাই মাসে শুরু হওয়া সংঘর্ষে অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত ১৪৯ জন নিহত হয়েছেন। গত সপ্তাহে নতুন করে সংঘর্ষে আরও ১৩ জন নিহত হয়েছেন।

গত জুলাই মাসে হাউসা ও বের্তা নামের ক্ষুদ্র দুটি জাতিগোষ্ঠীর মানুষের মধ্যে জমি নিয়ে বিরোধ সৃষ্টি হয়। হাউসার প্রতিনিধিত্ব করে, এমন একটি সংগঠন গতকাল বৃহস্পতিবার বলেছে, গত দুই দিন তাদের ওপর ভারী অস্ত্র নিয়ে হামলা চালানো হয়েছে। তবে কারা হামলা চালিয়েছে, এ ব্যাপারে সুনির্দিষ্ট কোনো ক্ষুদ্র জাতিগোষ্ঠী বা জাতিকে দায়ী করেনি তারা।