খাগড়াছড়িতে বর্ণাঢ্য আয়োজনে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৬তম বর্ষপূর্তির পালিত - Southeast Asia Journal

খাগড়াছড়িতে বর্ণাঢ্য আয়োজনে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৬তম বর্ষপূর্তির পালিত

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৬তম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষ্যে খাগড়াছড়ি জেলা পরিষদ ও সেনা রিজিয়নের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২ ডিসেম্বর) সকাল ৯টায় এ উপলক্ষ্যে খাগড়াছড়ি স্টেডিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও বিশেষ মেডিক্যাল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

পরে শেষে স্টেডিয়াম প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য শোভাযাত্রাটি শুরু হয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণে এসে শেষ হয় এবং ইনস্টিটিউটের অডিটোরিয়ামে কেক কাটা, আলোচনা সভা, বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এসময় জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপুর সভাপতিত্বে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহতাশিম হায়দার চৌধুরী। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা, বিজিবির সেক্টর কমান্ডার কর্নেল জাহাঙ্গীর হোসেন, সেনাবাহিনীর সদর জোন অধিনায়ক লে. কর্নেল মো. আবুল হাসনাত জুয়েল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জোনায়েদ কবীর সোহাগ, পুলিশ সুপার মুক্তা ধর, অতিরিক্ত পুলিশ সুপার মো. জসীম উদ্দিন প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা জানান, ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৬ বছর পূর্তি পার্বত্যাঞ্চলের শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের মাইফলক। জাতির জনক বঙ্গবন্ধু কন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে অতীতের মতো এখনও নিরলসভাবে কাজ করে চলেছেন। সরকারের আন্তরিক প্রয়াসের কারণে তিন পার্বত্য জেলার জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ব্যাপক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। পাশাপাশি সরকারের পৃষ্ঠপোষকতায় দেশি-বিদেশি এনজিও সংস্থাও পার্বত্যবাসীর ভাগ্যোন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে।

শোভাযাত্রা শেষে দুপুরের দিকে শিশু সদন, এতিমখানা ও অনাথ আশ্রমে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।