জনগণের নিরাপত্তার স্বার্থে বান্দবানে প্রত্যাহার করা সেনা ক্যাম্পগুলো পুনঃস্থাপনের দাবি - Southeast Asia Journal

জনগণের নিরাপত্তার স্বার্থে বান্দবানে প্রত্যাহার করা সেনা ক্যাম্পগুলো পুনঃস্থাপনের দাবি

জনগণের নিরাপত্তার স্বার্থে বান্দবানে প্রত্যাহার করা সেনা ক্যাম্পগুলো পুনঃস্থাপনের দাবি
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

জনগণের নিরাপত্তার স্বার্থে বান্দবানের বিভিন্ন স্থান থেকে প্রত্যাহার করা সেনাবাহিনীর অস্থায়ী ক্যাম্পগুলো পুনঃস্থাপনের দাবি জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ। মঙ্গলবার সকালে বান্দরবান শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চ প্রাঙ্গণে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

গত ১৪ জানুয়ারি সন্ত্রাসীদের হাতে রুমা উপজেলার পাইন্দু ইউনিয়ন পরিষদের উহ্লা মং মারমাকে অপহরণের প্রতিবাদে এ সমাবেশ ডাকা হয়।

সমাবেশ থেকে কেএনএফ কর্তৃক অপহরণ, মুক্তিপণ আদায়, চাঁদাবাজি ও পার্বত্য চট্টগ্রামকে মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন করার পাঁয়তারার প্রতিবাদও জানানো হয়।

পিসিএনপির কেন্দ্রীয় সহ-সভাপতি মাওলানা আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সংগঠনের কেন্দ্রীয় চেয়ারম্যান কাজী মজিবুর রহমান বলেন, জনজীবনে শান্তি প্রতিষ্ঠার জন্য ১৯৯৭ সালে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি করা হয়। এই চুক্তির শর্ত অনুযায়ী বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ির বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থান থেকে অসংখ্য অস্থায়ী ক্যাম্প ও কয়েকটি ক্যান্টনমেন্ট প্রত্যাহার করা হয়। কিন্তু চুক্তি পরবর্তী সন্ত্রাস, অপহরণ, চাঁদাবাজি ও গুম, খুন না বন্ধ হওয়ায় জনজীবনে আরো সংকট নেমে আসে।

জনগণের নিরাপত্তার স্বার্থে বান্দবানে প্রত্যাহার করা সেনা ক্যাম্পগুলো পুনঃস্থাপনের দাবি

তিনি বলেন, চাঁদাবাজির সুযোগে দিনে দিনে নতুন সন্ত্রাসী সংগঠন গড়ে উঠেছে। এমন অবস্থায় জননিরাপত্তার বিষয়টি সরকারকে গুরুত্ব দিয়ে বিবেচনা করতে হবে।

এসময় অন‍্যানদের মধ‍্যে সংড়ঠনটির কেন্দ্রীয় দপ্তর সম্পাদক শাহজালাল, জেলা কমিটির সহ সভাপতি নুরুল আলম, আব্দুস শুক্কুর, সাধারণ সম্পাদক মোঃ নাছির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মোঃ নুরুল আবছারসহ পিসিএনপি ও সহযোগী সংগঠনেরর নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১৪ জানুয়ারি বিকেল সাড়ে ৩টার দিকে রুমা-কেওক্রাডং সড়কের হারমুনপাড়ার মূল সড়ক থেকে কেএনএফ কর্তৃক বর্ণিত ইউপি চেয়ারম্যানকে অপহরণ করা হয়।

  • পার্বত্য চট্টগ্রামের অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।