ভারত-বাংলাদেশ সীমান্তে সাড়ে তিন কোটি টাকার স্বর্ণ জব্দ, আটক ৩

ভারত-বাংলাদেশ সীমান্তে সাড়ে তিন কোটি টাকার স্বর্ণ জব্দ, আটক ৩

ভারত-বাংলাদেশ সীমান্তে সাড়ে তিন কোটি টাকার স্বর্ণ জব্দ, আটক ৩
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত থেকে ফের বিপুল পরিমাণ স্বর্ণ জব্দ করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। জব্দকৃত স্বর্ণের ওজন ৩.৪ কেজি, আনুমানিক বাজার মূল্য ২.৪৮ কোটি রুপি (বাংলাদেশি টাকায় ৩.৪৮ টাকা।

শনিবার বিএসএফের এক বিবৃতিতে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গ সীমান্তের অন্তর্গত নদীয়া জেলার বর্নবেড়িয়া সীমান্ত চৌকি এলাকা থেকে ৮ ব্যাটালিয়নের জওয়ানরা এই স্বর্ণের চোরাচালান জব্দ করে। নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে ওই সীমান্ত চৌকির অন্তর্গত কুলগাছি এলাকায় বিএসএফ জওয়ানরা সতর্ক অবস্থান নেয়। সন্দেহভাজন চোরাকারবারিরা স্বর্ণের বার বাংলাদেশ থেকে ভারতে পাচার করতে যাচ্ছিল তখনই হাতেনাতে তাদের ধরে ফেলে।

বিএসএফ জানিয়েছে, স্বর্ণের চোরাচালান হস্তান্তর করার সময় ২টি বাইক এবং ১ টি দেশীয় তৈরি ভ্যানসহ ৩ জন চোরাকারবারিকে আটক করা হয়েছে। এরপর বিএসএফ দল গ্রেফতারকৃত ব্যক্তিদের এবং সোনার বারগুলোকে পরবর্তী ব্যবস্থা নেওয়ার জন্য সীমান্ত চৌকি বর্নবেড়িয়ায় নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু হয়। এ সময় গ্রেফতারকৃতদের কাছ থেকে ৩০টি স্বর্ণের বার উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃত চোরাকারবারিরা হলেন- রোহন দাস, অর্ণব কর্মকার ও ছোটন (নাম পরিবর্তিত)। তিন পাচারকারিই পশ্চিমবঙ্গের নদীয়ার বাসিন্দা। জিজ্ঞাসাবাদে রোহন দাস ( পরিবর্তিত নাম) জানান, তিনি গত কয়েকদিন ধরে নদীয়ার বানপুরের এক অজ্ঞাত চোরাকারবারির হয়ে কাজ করতেন এবং কুরিয়ারে সেই স্বর্ণের চালান দেওয়া হতো। এই কাজের জন্য তিনি পারিশ্রমিকও পেতেন।

জিজ্ঞাসাবাদে তারা জানায়, অর্ণব কর্মকার ও ছোটন-উভয়েই গোল্ড কুরিয়ার হিসেবে কাজ করতেন। নদীয়ার বানপুর থেকে অজ্ঞাত কোনো ব্যক্তির কাছে স্বর্ণ ডেলিভারির কাজ করছিলেন তারা। এর জন্য মোটা অঙ্কের অর্থ পান তারা। তাদের উভয়েই স্বর্ণের চালানটি বনগাঁয় অজ্ঞাত ব্যক্তির কাছে হস্তান্তর করতে চেয়েছিলেন। কিন্তু তার আগেই বিএসএফ তাদের ধরে ফেলে।

গ্রেফতারকৃত তিন চোরাকারবারি এবং জব্দ করা স্বর্ণ পরবর্তী আইনানুগ ব্যবস্থার জন্য কলকাতার ‘ডিরেক্টরেট অব রেভিনিউ ইনটেলিজেন্স’ (ডিআরআই)-এর কাছে হস্তান্তর করা হয়েছে।

  • অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।