সাইবার হামলার আশঙ্কায় দেশের সব ব্যাংকে কেন্দ্রীয় ব্যাংক সতর্কতা জারি - Southeast Asia Journal

সাইবার হামলার আশঙ্কায় দেশের সব ব্যাংকে কেন্দ্রীয় ব্যাংক সতর্কতা জারি

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

বাংলাদেশের ব্যাংকগুলোতে আবারও সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ হামলা করতে পারে বলে দেশের সব ব্যাংককে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সতর্কতায় বলা হয়, ২০১৬ সালে যেভাবে সাইবার হামলা করে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি করা হয়েছিল, সেইভাবে আবার সাইবার হামলা হওয়ার আশঙ্কা করা হচ্ছে। উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ এই হামলা চালাতে পারে।

জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংকের কাছে তথ্য আসে ‘বিগল বয়েজ’ নামে উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ দেশের ব্যাংকগুলোতে সাইবার হামলা চালাতে পারে। এর পরিপ্রেক্ষিতে ব্যাংকগুলোকে সতর্ক থাকার জন্য চিঠি দেয়া হয়। চিঠি পাওয়ার সব ব্যাংকই বিশেষ ব্যবস্থা নেয়।

এর ফলে অনেক ব্যাংক অনলাইন ব্যাংকিং সেবা সীমিত করেছে। কোনো কোনো ব্যাংক তদারকি জোরদার করতে গ্রাহকদেরও সচেতনমূলক খুদে বার্তা দেয়। কোনো ব্যাংক আবার অন্য ব্যাংকের গ্রাহকদের এটিএম থেকে টাকা উত্তোলন করতে দিচ্ছে না। সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থা থেকেও এ ব্যাপারে নজরদারি করা হচ্ছে।

এদিকে, গত সপ্তাহে দেশের আর্থিক খাতের অনলাইন সিস্টেমে একটি ম্যালওয়্যার সফটওয়্যার বা ভাইরাসের সন্ধান পায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল -বিসিসি।