পুনরায় সহায়তা নিয়ে লেবাননের পাশে বাংলাদেশ - Southeast Asia Journal

পুনরায় সহায়তা নিয়ে লেবাননের পাশে বাংলাদেশ

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

জরুরী খাদ্য সহায়তা ও চিকিৎসা সরঞ্জামের পর এবার বাংলাদেশ সরকার ও এফবিসিসিআই এর যৌথ উদ্যোগে সম্প্রতি লেবাননে ৩ হাজার ৩৬০ কেজি গ্লাস সহায়তা পাঠানো হয়েছে, উক্ত সহায়তা সামগ্রী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে করে লেবাননে পাঠানো হয়।

গত ৪ আগষ্টে লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে অনিরাপদভাবে মজুদকৃত বিষ্ফোরক জাতীয় দ্রব্য থেকে ভয়াবহ বিস্ফোরণ হয়। উক্ত দুর্ঘটনায় শতাধিক প্রাণহানি সহ ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। যার ফলে বৈরুতের কাছাকাছি অবস্থিত বিভিন্ন বাসভবন, কলকারখানা সহ অন্যান্য অবকাঠামোর দরজা-জানালার গ্লাস ভেঙে যায়। এরই পরিপেক্ষিতে, লেবানন সরকার বাংলাদেশের হাইকমিশনের মাধ্যমে বাংলাদেশ সরকারের কাছে সহায়তা হিসেবে গ্লাস সামগ্রী আবেদন করে।

প্রসঙ্গত, বাংলাদেশ সরকার এর আগেও বিস্ফোরণের কারণে জরুরি সহায়তা হিসেবে বিভিন্ন খাদ্য ও চিকিৎসা সামগ্রী লেবাননে প্রেরণ করে। বাংলাদেশ বরাবরই এ সকল বিষয় অত্যন্ত মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করে থাকে। এর আগেও বিভিন্ন দেশের ক্রান্তিলগ্নে বাংলাদেশ ঠিক একই ভূমিকা পালন করে এসেছে।

উল্লেখ্য, বৈরুতে এই দুর্ঘটনার সময় জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ বানৌজা বিজয়ের ১৯ জন ক্রু আহত হয় এবং ২ জন প্রবাসী বাংলাদেশি নিহত হয়। এ সময়ে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ও মারাত্মক ক্ষতির সম্মুখীন হয় যা বর্তমানে তুরস্কের শিপইয়ার্ডে মেরামতের জন্য প্রেরণ করা হয়েছে।