চীন-জাপান স্থিতিশীল সম্পর্কে গুরুত্ব জাপানি প্রধানমন্ত্রীর - Southeast Asia Journal

চীন-জাপান স্থিতিশীল সম্পর্কে গুরুত্ব জাপানি প্রধানমন্ত্রীর

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

জাপানের নতুন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার সঙ্গে সাক্ষাৎ করেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ২৫ নভেম্বর বুধবার টোকিওতে জাপানি প্রধানমন্ত্রীর সঙ্গে চীনা মন্ত্রীর এ বৈঠক অনুষ্ঠিত হয়। জাপানের নতুন সরকারপ্রধানের সঙ্গে চীন প্রশাসনের এটাই প্রথম উচ্চপর্যায়ের বৈঠক।বৈঠকে জাপানি প্রধানমন্ত্রী সুগা চীন-জাপানের মধ্যে স্থিতিশীল সম্পর্কের ওপর গুরুত্বারোপ করেন। জাপানি প্রধানমন্ত্রী বলেন, দুই দেশের মধ্যে স্থিতিশীল সম্পর্ক শুধু জাপান ও চীনের জন্যই নয়, গোটা অঞ্চল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্যেও গুরুত্বপূর্ণ।

এর আগে, গত ২৪ নভেম্বর মঙ্গলবার জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিৎসু মোতেগির সঙ্গে সাক্ষাৎ করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। এসময় করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে লড়াই ও দ্বিপাক্ষিক বাণিজ্য সহযোগিতা বৃদ্ধির বিষয়ে সম্মত হন দুই নেতা। তবে দুই দেশের মধ্যে বহুল প্রত্যাশিত সামুদ্রিক বিরোধ নিরসন নিয়ে কোনও অগ্রগতি হয়নি।

জাপানি টেলিভিশন নেটওয়ার্ক এনএইচকে’র তথ্যমতে, এদিনের বৈঠকে জাপানের পররাষ্ট্রমন্ত্রী চীনকে জিনজিয়াং অঞ্চলে তাদের নীতির বিষয়ে আরও স্বচ্ছ হওয়ার আহ্বান জানান। চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াংয়ে অন্তত ১০ লাখ উইঘুর মুসলিমকে প্রশিক্ষণকেন্দ্রের নামে বন্দিশিবিরে আটকে তাদের ওপর চরম নির্যাতন চালানো হচ্ছে বলে অভিযোগ রয়েছে যুক্তরাষ্ট্রের।

জাপানে দুইদিনের সফর শেষে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের উদ্দেশে রওয়ানা হবে চীনা পররাষ্ট্রমন্ত্রী। সেখানে কোরীয় পররাষ্ট্রমন্ত্রী ক্যাং কিউং-ওয়ার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার।