সুদানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বোমাবর্ষণ, কঙ্গোর ১০ নাগরিক নিহত - Southeast Asia Journal

সুদানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বোমাবর্ষণ, কঙ্গোর ১০ নাগরিক নিহত

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

সুদানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সামরিক বাহিনীর বোমা হামলায় কঙ্গোর ১০ নাগরিক নিহত হয়েছেন। রোববার (৪ জুন) বিকেলে খার্তুম ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে এ ঘটনা ঘটে। কঙ্গো সরকার বিষয়টি নিশ্চিত করেছে।

গত ৬ জুন মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়েছে, সুদানে রোববার বিকেলে খার্তুম ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব আফ্রিকায় সুদানি সেনাবাহিনীর বোমা হামলায় ১০ জন মারা গেছেন। নিহত ব্যক্তিরা সবাই ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর বাসিন্দা। তবে তারা বিশ্ববিদ্যালয়ের ছাত্র কি না, তা এখনও স্পষ্ট নয়। তবে এটি এমন একটি এলাকা হতে পারে, যেখানে সংঘাত থেকে বাঁচতে বিদেশি বহু নাগরিক হয়তো আশ্রয় নিয়েছিলেন।

কঙ্গোর পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘সেখানে বিদেশিরা আছেন জেনেও সুদানের সেনাবাহিনী বোমা ফেলেছে। এ বিষয়টা আমাদের খুব কষ্ট দেয়।’

জাতিসংঘের শরণার্থী প্রধান ফিলিপ্পো গ্র্যান্ডি এ ঘটনায় দুঃখপ্রকাশ করে এক টুইটবার্তায় বলেছেন, খার্তুমে হামলায় ১০ জন শরণার্থী মারা গেছেন।

আরএসএফ বলেছে, রোববারের ওই বোমা হামলাটি এমন একটি এলাকায় হয়েছে, যেখানে আফ্রিকান শরণার্থীরা অবস্থান করছিলেন। তবে হামলায় নিহত কঙ্গোলিজদের সংখ্যা ২৫ বলে উল্লেখ করেছে তারা।

আধা সামরিক এই বাহিনীটি ঘটনাস্থল থেকে ধারণ করা একটি ভিডিও টুইট করেছে। ভিডিওতে থাকা একজন দুস্থ নারী বলেন, বোমা হামলায় তার স্বামী মারা গেছেন।

আরও একজন বলেছেন, ‘আমরা কঙ্গোলিজ… এখানে অনেক মানুষ কঙ্গোলিজ। কোথায় আন্তর্জাতিক সম্প্রদায়?’

কঙ্গোর পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফ লুতুন্ডুলা জানান, ডিআর কঙ্গো সুদান সরকারের কাছে এ ঘটনায় ব্যাখ্যা চেয়েছে এবং মরদেহগুলো বিনা মূল্যে প্রত্যাবাসন করা হবে বলে আশা করছে।

এ ছাড়া সংঘাতের মধ্যে কঙ্গোলিজ সরকার সুদানি কর্তৃপক্ষকে একটি মানবিক করিডোর খুলতে বলেছে, যাতে হামলায় আহত ব্যক্তিরা এবং সুদানে এখনও আটকে থাকা অন্যদের সরিয়ে নেয়া যায়। তবে এসব বিষয়ে সুদানের সেনাবাহিনী এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

গত ১৫ এপ্রিল সংঘাত শুরু হওয়ার পর থেকে সুদানে বসবাসরত কঙ্গোর নাগরিকদের সরিয়ে নেয়ার জন্য জোরেশোরে চেষ্টা চলছে বলে পররাষ্ট্রমন্ত্রী লুতুন্ডুলা জানিয়েছেন। তিনি বলেছেন, কিছু বাস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব আফ্রিকা থেকে শিক্ষার্থীদের মিশরীয় শহর আসওয়ানে নিয়ে গিয়েছিল।

পরে সেখান থেকে তাদের কঙ্গোর রাজধানী কিনশাসায় নিয়ে যাওয়া হয়। এ ধরনের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন লুতুন্ডুলা।