রাঙামাটিতে উপজাতি সন্ত্রাসী গোষ্ঠী কর্তৃক বসত বাড়ি ভাংচুর ও লুটপাটের অভিযোগ - Southeast Asia Journal

রাঙামাটিতে উপজাতি সন্ত্রাসী গোষ্ঠী কর্তৃক বসত বাড়ি ভাংচুর ও লুটপাটের অভিযোগ

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

জমি-জমা সংক্রান্ত বিরোধের জের ধরে রাঙামাটি পার্বত্য জেলার লংগদুতে উপজাতি সন্ত্রাসী গোষ্ঠী কর্তৃক রাশেদ হোসেন নামের এক বাঙ্গালি যুবকের বসত বাড়ি ভাংচুর, হামলা ও লুটপাটের অভিযোগ পাওয়া গেছে।

গতকাল বুধবার (১১ অক্টোবর) রাত সাড়ে ১০টার দিকে উপজেলার লংগদু ইউনিয়নের ভাইবোন ছড়া গ্রামে এ ঘটনা ঘটে। ভিকটিম রাশেদ হোসেন লংগদু ইউনিয়নের ভাইবোন ছড়া গ্রামের গফুর মিয়ার ছেলে।

ঘটনার বিবরণে জানা যায়, গতরাতে ঘরের সব কাজ শেষ করে ঘুমাতে যায় রাশেদের পরিবারের লোকজন। এসময় জমি-জমা সংক্রান্ত দীর্ঘদিনের বিরোধের জের ধরে স্থানীয় সুনীল চাকমা ও সমীর চাকমার নেতৃত্বে একদল উপজাতি সশস্ত্র সন্ত্রাসী তার ঘরের চারপাশ ঘিরে ফেলে। এসময় সন্ত্রাসীরা ঘরের সৌর বিদ্যুতের লাইন কেটে দিয়ে ২টি বসতঘর ভেঙে মাটিতে গুড়িয়ে দেয়। এছাড়া তারা রাশেদের ঘরে লুটপাট চালিয়ে দুটি সৌর বিদ্যুতের ব্যাটারি, চারটি গরু, মোবাইল ফোন, ঘরে রক্ষিত ট্রাঙ্ক ভেঙে স্বর্ণ ও নগদ টাকা নিয়ে যায়। এসময় বাধা দিতে চাইলে সন্ত্রাসীরা রাশেদকে মারধর করে গ্রাম ছেড়ে অন্যত্র চলে যেতে নির্দেশনা দিয়ে যায়।

ধারনা করা হচ্ছে, বাঙ্গালি সম্প্রদায়ের রাশেদকে উচ্ছেদ করতে কৌশলে আঞ্চলিক দলের সন্ত্রাসীদের দিয়ে এ ঘটনা ঘটায় সুনীল চাকমা ও সমীর চাকমা।

ঘটনার পরপরই খবর পেয়ে সেনাবাহিনী, থানা পুলিশ ও এপিবিএন পুলিশের দল ঘটনাস্থল পরিদর্শন করে। সশস্ত্র পাহাড়ি সন্ত্রাসীদের এমন ন্যাক্কারজনক হামলার ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা। নিজ ভূমি থেকে রাশেদকে উচ্ছেদ করার ষড়যন্ত্র অবিলম্বে বন্ধ এবং ক্ষতিগ্রস্থ পরিবারকে যথাযথ ক্ষতিপূরণসহ হামলাকারীদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণের জন্য প্রশাসনের দাবি জানিয়েছেন তারা।

উল্লেখ্য, রাশেদ হোসেনের বসত বাড়ির জমি নিয়ে বিরোধে সুনীল কুমার চাকমার সাথে বিভিন্ন সময়ে নানা ঝামেলার পর অবশেষে ২০১৬ সালে বিষয়টি মামলায় গড়ায়। পরে ঐ বছরই কাগজপত্র মূলে রাশেদের বাবা গফুরের পক্ষে রায় দেয় আদালত।