খাগড়াছড়িতে নিখোঁজ ৩ ইউপিডিএফ সদস্যকে উদ্ধার করল সেনাবাহিনী - Southeast Asia Journal

খাগড়াছড়িতে নিখোঁজ ৩ ইউপিডিএফ সদস্যকে উদ্ধার করল সেনাবাহিনী

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

আধিপত্য বিস্তার, দলীয় কোন্দলের জের ও চাঁদাবাজির অর্থ ভাগাভাগিকে কেন্দ্র করে প্রসীত বিকাশ খীসার নেতৃত্বাধীন পাহাড়ের চুক্তিবিরোধী আঞ্চলিক সশস্ত্র সন্ত্রাসী সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট- ইউপিডিএফের দু’পক্ষের মধ্যে মধ্যে গোলাগুলিতে গত ১১ ডিসেম্বর সোমবার রাত আনুমানিক সাড়ে ৯টার দিকে খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ির ৯ নম্বর ওয়ার্ডের অনিল পাড়া নামক গ্রামের একটি বাড়িতে নিহত হন ইউপিডিএফ ও এর সহযোগী সংগঠনের ৪ নেতা-কর্মী। সেসময় সেখানে থাকা আরো তিন জনকে অপহরণ করে নিয়ে যায় বিদ্রোহী ইউপিডিএফ সদস্যরা। এরপর থেকেই নিখোঁজ ছিলেন তারা।

এ ঘটনার তিনদিনের মাথায় সাঁড়াশি অভিযান পরিচালনা করে নিখোঁজ তিন ইউপিডিএফ সদস্যকে উদ্ধার করেছে সেনাবাহিনীর সদস্যরা। গতকাল (১৪ ডিসেম্বর) বৃহস্পতিবার গভীর রাতে খাগড়াছড়ি সদর জোনের একটি আভিযানিক দল পানছড়ি উপজেলার উপজেলার ৪ নং লতিবান ইউনিয়নের তারাবনছড়া এলাকা থেকে তাদের অক্ষত অবস্থায় উদ্ধার করতে সক্ষম হয়।

এসময় সেনাবাহিনীর উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় অপহরণকারীরা। উদ্ধারকৃতরা হলেন, ইউপিডিএফ সংগঠক নীতিদত্ত চাকমা, হরিকমল ত্রিপুরা ও সদস্য প্রকাশ ত্রিপুরা। উদ্ধারকৃতদের সবাইকে পানছড়ি থানায় হস্তান্তর করা হয়েছে।

উদ্ধারকৃতরা সবাই শারীরীকভাবে সুস্থ আছেন বলে জানা গেছে। উদ্ধারকৃত ইউপিডিএফ সদস্যরা তাদের উদ্ধারের জন্য বাংলাদেশ সেনাবাহিনীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

উল্লেখ্য, সোমবার (১১ নভেম্বর) রাত আনুমানিক পোনে ১০টার দিকে আধিপত্য বিস্তার দলীয় কোন্দলের জেরে প্রসীত বিকাশ খীসার নেতৃত্বাধীন পাহাড়ের চুক্তিবিরোধী আঞ্চলিক সশস্ত্র সন্ত্রাসী সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট- ইউপিডিএফের দু’পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলির ঘটনায় ইউপিডিএফ ও এর সহযোগী সংগঠনের ৪ নেতা নিহত হন। এ ঘটনায় দুজনকে বিবাদমান অপর গ্রুপ কর্তৃক অপহরণেরও অভিযোগ উঠে।

নিহতরা হলেন- ইউপিডিএফ এর সশস্ত্র দলের সদস্য রহিনসা ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও পিসিপির সাবেক সভাপতি বিপুল চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা সহ-সভাপতি লিটন চাকমা, পিসিপির সহ-সভাপতি সুনীল ত্রিপুরা।

এদিকে, এ হত্যাকান্ডের প্রতিবাদে ১৩ থেকে ১৫ ডিসেম্বর প্রতিবাদ সমাবেশ ও শোক সভা, বিভিন্ন স্থানে কালো পতাকা উত্তোলন, ১৫ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারি ২০২৪ পর্যন্ত পানছড়ি বাজার বয়কট (প্রয়োজনে বয়কটের মেয়াদ বাড়ানো হতে পারে), ১৭ ডিসেম্বর পানছড়ি উপজেলাব্যাপী সাধারণ ধর্মঘট ও ১৮ ডিসেম্বর খাগড়াছড়ি জেলাব্যাপী সকাল-সন্ধ্যা শান্তিপূর্ণ সড়ক অবরোধের ডাক দিয়েছে প্রসিত পন্থি ইউপিডিএফ।