উগান্ডায় ন্যাম সম্মেলনে মিয়ানমারের কাছে রোহিঙ্গা ইস্যু তুলবে বাংলাদেশ - Southeast Asia Journal

উগান্ডায় ন্যাম সম্মেলনে মিয়ানমারের কাছে রোহিঙ্গা ইস্যু তুলবে বাংলাদেশ

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, উগান্ডার রাজধানী কাম্পালায় আসন্ন ন্যাম সম্মেলনের ফাঁকে তিনি মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা করবেন। ইউএনবি

জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৯তম শীর্ষ সম্মেলনে যোগ দিতে বুধবার রাতে উগান্ডার উদ্দেশে রওনা দেবেন পররাষ্ট্রমন্ত্রী।

মঙ্গলবার তিনি সাংবাদিকদের বলেন, দেখুন, আমরা সবসময় কূটনৈতিকভাবে চেষ্টা করছি। আমরা তাদের (মিয়ানমার) সঙ্গে যোগাযোগ বাড়াচ্ছি। আমি ন্যাম শীর্ষ সম্মেলনে যাচ্ছি। আমার মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করার কথা রয়েছে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, আমরা কূটনৈতিকভাবে এই সমস্যার সমাধান করতে পারি।

সোমবার প্রাথমিকভাবে শুরু হওয়া ন্যাম শীর্ষ সম্মেলনের জন্য বিশ্বের প্রায় ১২০টি দেশের নেতারা উগান্ডার রাজধানী কাম্পালায় জড়ো হয়েছেন। ১৯ ও ২০ জানুয়ারি অনুষ্ঠিত হবে শীর্ষ সম্মেলন।

বিভিন্ন সদস্য রাষ্ট্রের নেতারা সপ্তাহব্যাপী এই শীর্ষ সম্মেলনে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। এতে গুরুত্বপূর্ণ বৈশ্বিক ইস্যুগুলো সমাধান এবং সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানোর চেষ্টা করবে বলেও আশা করা হচ্ছে।

কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কেসি জোট নিরপেক্ষ আন্দোলনের রাষ্ট্র ও সরকার প্রধানদের শীর্ষ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে যোগ দেবেন।

বাংলাদেশে এই সম্মেলনে বিশেষ গুরুত্ব দেবে রোহিঙ্গা সমস্যা সমাধানের ওপর।