ভারত নির্ভরতা কমাতে তুরস্ক থেকে ড্রোন কিনছে মালদ্বীপ - Southeast Asia Journal

ভারত নির্ভরতা কমাতে তুরস্ক থেকে ড্রোন কিনছে মালদ্বীপ

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

এবার দেশের গভীর সমুদ্রসীমায় নজরদারি চালাতে ও প্রতিবেশী ভারতের ওপর নির্ভরতা কমাতে তুরস্ক থেকে আধুনিক রিকন ড্রোন কিনছে মালদ্বীপ।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) মালদ্বীপভিত্তিক গণমাধ্যম দি মালদ্বীপ জার্নালের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি ভারত নির্ভরতা কমাতে তুরস্কের সাথে ৩ কোটি ৭০ লাখ ডলারের চুক্তি করেছে মালদ্বীপ। ওই অর্থ ব্যয়ে তিনটি ড্রোন কিনছে তারা। এর আগে মালদ্বীপ জাতীয় প্রতিরক্ষা বাহিনীর (এমএনডিএফ) সাথে সমুদ্রসীমায় নজরদারির কাজ করতো ভারত। তারা সেজন্য দ্বীপ রাষ্ট্রটিকে একটি ‘ডরনিয়ার বিমান’ ও দুটি ‘ধ্রুব অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার’ উপহার দিয়েছিল।

বিমানটি নজরদারিতে ব্যবহৃত হলেও বাইরের দ্বীপগুলো থেকে রাজধানী মালের হাসপাতালে প্রয়োজনীয় সরবরাহ ও রোগী পরিবহনের কাজেও ব্যবহৃত হতো।

তুরস্ক থেকে আনা নতুন ড্রোনগুলো ডর্নিয়ার বিমানের স্থলে প্রতিস্থাপিত হবে। এর মাধ্যমে মালদ্বীপ সমুদ্রের গভীরে আরো নজরদারীর সক্ষমতা লাভ করবে।

উল্লেখ্য, ২০২৩ সালের নভেম্বরে ক্ষমতায় এসেই মালদ্বীপ থেকে ভারতীয় প্রভাব দূর করার ঘোষণা দেন প্রেসিডেন্ট মুইজ্জু। ইতোমধ্যে তিনি চীন সফর করেছেন। ওই সফর থেকে ফিরেই আগামী ১৫ মার্চের মধ্যে তার দেশ থেকে ভারতীয় সেনাদের চলে যেতে বলেছেন।

এছাড়া বর্তমান সরকার ফার্মাসিউটিক্যালের উৎসকে বৈচিত্র্যময় করার পরিকল্পনা গ্রহণ করেছেন। এরই অধীনে তারা তুরস্ক থেকে প্রধান খাদ্য সামগ্রী আনার কর্মসূচি ঘোষণা করেছে। এছাড়াও সংযুক্ত আরব আমিরাত ও থাইল্যান্ডের হাসপাতালগুলোকে কভার করার জন্য সরকারের জাতীয় স্বাস্থ্য বীমা প্রসারিত করা হচ্ছে।