‘রোহিঙ্গাদের অধিকার আছে, দেশ আছে’ - Southeast Asia Journal

‘রোহিঙ্গাদের অধিকার আছে, দেশ আছে’

‘রোহিঙ্গাদের অধিকার আছে, দেশ আছে’
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

রোহিঙ্গা নেতা মাস্টার কামাল বলেছেন ‘এনাফ ইজ এনাফ’। অনেক হয়েছে, আর না। রোহিঙ্গাদের অধিকার আছে, দেশ আছে। রোহিঙ্গারা এখন থেকে গলার স্বর বড় করবে। অধিকার ফিরে পেতে আওয়াজ তুলবে। সেজন্য রোহিঙ্গাদের এক তাঁবুতে আনা জরুরি। এখন আর বসে থাকার সুযোগ নেই।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিকেলে কক্সবাজারের উখিয়ার লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পে আয়োজিত ২২ ২২ কনভেনশনে তিনি এসব কথা বলেন।

‘এনাফ ইজ এনাফ’ স্লোগানে আয়োজিত সমাবেশে নিজ দেশ মিয়ানমারে ফিরতে ঐক্য গড়ে তোলার আহ্বান জানিয়ে আরেক রোহিঙ্গা নেতা মাষ্টার মুসা বলেন, বাংলাদেশ আমাদেরকে আশ্রয় দিয়েছে, সেজন্য বাংলাদেশকে ধন্যবাদ। তবে ইতোমধ্যে অনেক সময় পার হয়ে গেছে। এখন আর বসে থাকার সুযোগ নেই। এখন আমরা নিজেরাই দেশে ফিরে যাওয়ার উদ্যোগ গ্রহণ করব।

শান্তি ও ঐক্যের বার্তা বহনকারী ২২ ২২ কনভেনশনে রোহিঙ্গা নেতারা আরও বলেন, সমাবেশ এবং বিভিন্ন প্রচারণার মাধ্যমে রোহিঙ্গাদেরকে ঐক্যবদ্ধ করাই এখন প্রথম কাজ। এরপর নিজেরাই নিজেদের অধিকার ফিরে পেতে লড়াই করব।

ক্যাম্প-৭ থেকে আসা রোহিঙ্গা ইয়ুথ লিডার মো. ফারুক বলেন, রোহিঙ্গা যুবাদের সন্ত্রাসী কার্যক্রম থেকে দূরে রাখতে হবে এবং নিজ দেশে ফিরে যেতে আগ্রহী করে তুলতে হবে এবং এ সমাবেশের মাধ্যমে রোহিঙ্গা যুবকদেরকেও নানা দিকনির্দেশনা দেওয়া হয়।

সমাবেশে রোহিঙ্গা নারীদের উপস্থিতি ছিল বেশ উৎসবমুখর। সমাবেশে উপস্থিত ছিলেন রোহিঙ্গা নেতা শহিদুল্লাহ, মৌলভী সৈয়দ, মাস্টার মুসাসহ রোহিঙ্গাদের শীর্ষস্থানীয় নেতারা।

সমাবেশে বিভিন্ন ক্যাম্প থেকে আসা রোহিঙ্গা নারী ও পুরষদের ঢল নামে। আগে অনুষ্ঠিত হওয়া বিভিন্ন সমাবেশে নারীদের উপস্থিতি খুব একটা দেখা না গেলেও ক্যাম্পের এবারের সমাবেশে নারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

  • কক্সবাজারের অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।