ইন্দোনেশিয়ায় আকস্মিক বন্যা ও ভূমিধসে নিহত ২৮

ইন্দোনেশিয়ায় আকস্মিক বন্যা ও ভূমিধসে নিহত ২৮

ইন্দোনেশিয়ায় আকস্মিক বন্যা ও ভূমিধসে নিহত ২৮
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

ইন্দোনেশিয়ার পশ্চিম সুমাত্রা প্রদেশে প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ২৮ জন নিহত হয়েছে। নিখোঁজ রয়েছে আরও কয়েকজন। রবিবার (১২ মে) এক বিবৃতিতে দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানায়, নিখোঁজদের খোঁজে তারা উদ্ধার অভিযান চালাচ্ছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

প্রাদেশিক উদ্ধারকারী দলের প্রধান আব্দুল মালিক বলেন, পশ্চিম ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির আঘাতে আকস্মিক বন্যা এবং ঠান্ডা লাভা প্রবাহের কারণে হতাহতের এ ঘটনা ঘটেছে। এছাড়া শনিবার রাত থেকে পশ্চিম সুমাত্রা প্রদেশের আগাম ও তানাহ দাতার অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে। এর ফলে পুরো অঞ্চলটি লাভার কাদায় প্রায় ডুবে গেছে বলে জানিয়েছেন তিনি।

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা (বিএনপিবি) আরও জানিয়েছে, ঠান্ডা লাভায় অন্তত ৫টি উপজেলা প্লাবিত হয়েছে। এছাড়া অন্তত ৪৮ টি আবাসন ও ১৬টি সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে।

ঠান্ডা লাভা লাহার নামে পরিচিত। আগ্নেয়গিরির লাভায় যেসব ছাই, বালি ও নুড়ি মিশ্রিত থাকে, সেটাই বৃষ্টিতে গলে লাহারে পরিণত হয়। সুমাত্রা অঞ্চলের বেশিরভাগ রাস্তা এই লাহারে ডুবে গেছে। রাস্তাগুলো দ্রুত পরিষ্কারের জন্য ভারী সরঞ্জাম মোতায়েন করা হয়েছে। নিখোঁজদের সন্ধান ও আশ্রয়কেন্দ্রে লোকদের নিয়ে যাওয়ার জন্য উদ্ধারকারী ও রাবার বোটের একটি দল পাঠিয়েছে কর্তৃপক্ষ।

বর্ষাকালে ভূমিধস ও বন্যার ঝুঁকিতে থাকে ইন্দোনেশিয়া । গত দুই মাস আগেই মারাত্মক বন্যার কবলে পড়ে এই অঞ্চল। এছাড়া গত সপ্তাহে দক্ষিণ সুলাওয়েসিতে ভূমিধস ও বন্যায় অন্তত ১৫ জন নিহত হয়।

  • অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *