আলীকদমে ইউএনডিপির ত্রাণ বিতরণে বৈষম্যের অভিযোগ - Southeast Asia Journal

আলীকদমে ইউএনডিপির ত্রাণ বিতরণে বৈষম্যের অভিযোগ

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

বান্দরবান পার্বত্য জেলা আলীকদমে ইউএনডিপির করোনাকালীন ত্রাণ সামগ্রী বিতরণে ব্যাপক বৈষম্যের অভিযোগ উঠেছে। এছাড়া উত্তেজিত সাধারণ জনগণ ত্রাণের গাড়ি আটকে দেওয়া সহ দফায় দফায় বিক্ষোভ প্রদর্শন করেছে। শুক্রবার (২১ আগষ্ট) সকালে আলীকদম উপজেলার ৩নং নয়াপাড়া ইউনিয়নে পাহাড়ী বাঙ্গালী বৈষম্য মূলক মনগড়া তালিকা প্রণয়ন করে ১ হাজার ৫ শত ৫৮টি পরিবারে ত্রাণ বিতরণ কালে জনসাধারণের মাঝে এই অসন্তোষ দেখা দেয়।

এসময় উপস্থিত বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য থোয়াইচাহ্লা মার্মা, ইউএনডিপি’র ডিষ্ট্রিক্ট ম্যানেজার খুশিরায় ত্রিপুরা, ৩নং নয়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফোগ্য মার্মাসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে চেষ্টা করে ব্যর্থ হয়েছেন।

সরেজমিনে দেখা যায়, ৩নং নয়াপাড়া ইউনিয়নে ৭নং ওয়ার্ডে প্রায় ৩শ ৫০ পরিবারের মাঝে ১শ ৩০টি পরিবার পাহাড়ি পরিবার রয়েছে। ওই ওয়ার্ডে পাহাড়ি প্রতিটি পরিবারের নাম ত্রানের তালিকায় থাকলেও কোন বাঙ্গালী পারিবারের নাম পাওয়া যায়নি। একই ভাবে ৫নং ওয়ার্ডে মাত্র ৬১ পরিবার ত্রাণ পেলেও ৪নং করুক পাতা ইউনিয়নে ২০২২ (সম্পুর্ণ) পরিবার ত্রাণ সুবিধা পেয়েছে। এছাড়াও একই পরিবারের আট/নয় জন পেলেও ত্রাণ পায়নি শত শত দুঃস্থ পরিবার।

সুবিধা বঞ্চিতরা জানিয়েছেন বিগত দিনেও ইউএনডিপি এধরণের বৈষম্যমূলক আচরণ করেছে।পুর্বের মত এবারও বাঙ্গালীদেরকে সুবিধা বঞ্চিত করে ত্রাণের তালিকা প্রণয়ন করা হয়েছে। অপরদিকে উপজেলায় কর্মরত অন্যান্য এনজিও গুলোও একই ভাবে বাঙ্গালীদের সাথে বৈষম্যমূলক আচরণ করে আসছে।

ইউএনডিপি’র ডিষ্ট্রিক্ট ম্যানেজার খুশিরায় ত্রিপুরা বলেন, কর্মীদের করা তালিকায় যদি কোন গরমিল হয়ে যায় তা সংশোধন করে দেওয়ার জন্য বলা হয়েছে। আমরা সঠিক তালিকা পেলে ত্রাণ বিতরণ করবো।

অনুসন্ধানে জানা যায়, ইউএনডিপি ও পার্বত্য জেলা পরিষদ যৌথ উদ্যোগে আলীকদম উপজেলার ৭ হাজার ৬০ পরিবারের জন্য ত্রাণ, স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও উন্নতমানের সবজী বীজ বিতরণের জন্য বরাদ্ধ করা হয় এবং বুধবার সকাল ১১টায় আলীকদম-থানচি সড়কের বিভিন্ন পাড়ায় এই ত্রাণ বিতরণের মধ্য দিয়ে কর্মসূচী শুরু হয়েছে। প্রতি পরিবারের জন্য ১৫ কেজি চাল, ৫ কেজি আলু, ২ কেজি পেঁয়াজ, ১ কেজি সয়াবিন তৈল, ২ টি সাবান, ৭ প্রজাতির উন্নত সবজী বীজ ও ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী রয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি খাগড়াছড়ি পার্বত্য জেলার মহালছড়িতেও ইউএনডিপি কর্তৃক ত্রাণ সামগ্রী বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছিলো।

1 thought on “আলীকদমে ইউএনডিপির ত্রাণ বিতরণে বৈষম্যের অভিযোগ

Comments are closed.