খাগড়াছড়ির রামগড় সীমান্তে বিজিবির অভিযান, ১৪টি ভারতীয় গরু উদ্ধার - Southeast Asia Journal

খাগড়াছড়ির রামগড় সীমান্তে বিজিবির অভিযান, ১৪টি ভারতীয় গরু উদ্ধার

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

খাগড়াছড়ি পার্বত্য জেলার সাবেক মহকুমা শহর রামগড়ের বিভিন্ন সীমান্তে অবাদে চলছে ভারতীয় পন্য, গরু, মাদক আমদানী। সীমান্তের অভ্যন্তরে বসবাসকারী লোকজনের সহায়তায় এক শ্রেণীর প্রভাবশালী চক্র দীর্ঘদিন ধরেই এসব অপকর্মে লিপ্ত। সম্প্রতি এসব চোরাকারবারীদের রুখতে অভিযান শুরু করেছে বর্ডার গার্ড বাংলাদেশ- বিজিবির রামগড় জোন (৪৩ বিজিবি)। এরই ধারাবাহিকতায় গত ১৭ ফেব্রুয়ারি বুধবার গভীর রাতে রামগড় পৌরসভার বল্টুরাম সীমান্ত এলাকা থেকে ১৪টি ভারতীয় গরু (৭টি গাভী এবং ৭টি বাছুর) উদ্ধার করেছে বিজিবি সদস্যরা।

বিজিবি জানায়, ৪৩ বর্ডার গার্ড ব্যাটালিয়ন নায়েব সুবেদার মোহাম্মদ ঠান্ডু মিয়ার নেতৃত্বে বিজিবির একটি টহলদল গোপন সংবাদের ভিত্তিতে রামগড় পৌরসভার বল্টুরাম এলাকার হক টিলা নামক স্থানে অভিযান চালিয়ে ১৪টি ভারতীয় গরু আটক করে। অভিযানে নেতৃত্ব দেয়া নায়েব সুবেদার মোহাম্মদ ঠান্ডু মিয়া জানান, ‘গোপন সংবাদের ভিত্তিতে আমরা ঘটনাস্থলে গিয়ে গরু গুলোকে উদ্ধার করি। আমাদের উপস্থিতি টের পেয়ে চোরাচালানকারীরা গরুগুলো রেখে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। পরবর্তীতে গরুগুলোকে উদ্ধার করে রামগড় বিজিবির জোন সদর দপ্তরে নেয়া হয়েছে এবং এ বিষয়ে রামগড় থানায় মামলার প্রস্তুতি চলছে।

অনুসন্ধানে জানা যায়, দীর্ঘদিন যাবৎ স্থানীয় প্রভাবশালী চোরাকারবারীরা উপজেলার বল্টুরাম, কাশিবাড়ী ও ফেনীর কুল সীমান্ত দিয়ে রাতের আঁধারে বিএসএফ ও বিজিবির চোখ ফাঁকি দিয়ে অবাদে ভারত থেকে ভারতীয় গরু, শাড়ি, চা-পাতা, বিভিন্ন গাড়ির যন্ত্রাংশ ও মাদকদ্রব্য নিয়ে আসছে দেশের অভ্যন্তরে। এসব পণ্য আবার স্থানীয় বাজার এবং চট্টগ্রামের বিভিন্নস্থানে বেচা-কেনাও হচ্ছে প্রকাশ্যেই।

বিজিবি জানিয়েছে, সীমান্তে বিজিবির চোখ ফাঁকি দিয়ে দেশে মাদক চোরাচালান ও অবৈধ পণ্য সামগ্রী নিয়ে আসা ঠেকাতে কাজ করছে বিজিবি। এছাড়া স্থানীয় চোরাকারবারীদের মাধ্যমে চোরাচালান ঠেকাতে বিজিবির এমন অভিযান অব্যাহত থাকবে।