শোক কি শুধু উপজাতিদের জন্য? রশিদ চেয়ারম্যানকে ভূলে গেছেন? - Southeast Asia Journal

শোক কি শুধু উপজাতিদের জন্য? রশিদ চেয়ারম্যানকে ভূলে গেছেন?

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

ফিচার প্রতিবেদক

লংগদু, খাগড়াছড়ি সীমান্তবর্তী রাঙ্গামাটি পার্বত্য জেলার নৌপথ বেষ্টিত একটি উপজেলা। লংগদুর ইতিহাসে একটি স্মরণীয় ও জনপ্রিয় নাম রশিদ চেয়ারম্যান। তিনি ছিলেন লংগদু উপজেলা পরিষদের ১ম নির্বাচিত চেয়ারম্যান। পার্বত্য চট্টগ্রামে পাহাড়ী-বাঙ্গালী সম্প্রীতির ধারক ও বলিষ্ট নেতৃত্বদানকারী এই উপজেলা চেযারম্যানকে ১৯৮৯ সালের আজকের এই দিনে নিজ উপজেলায় রমজান মাসে ইফতারের পূর্বমুহূর্তে গুলি করে হত্যা করে তৎকালীন শান্তিবাহিনীর উপজাতি সশস্ত্র সন্ত্রাসীরা।

সেদিন প্রিয় নেতা ও একজন বলিষ্ঠ অভিভাবককে হারানোটা কোনভাবেই মেনে নিতে পারেনি লংগদুবাসী। প্রিয় নেতাকে হারানোর প্রতিশোধ ও ক্রোধের বশে সেদিন লংগদুর বাঙ্গালীরা শান্তিবাহিনীর চিহ্নিত আবাসগুলোতে হামলা চালায়, হামলার পরিপ্রেক্ষিতে সেদিন কিছু কিছু উপজাতি বাড়িঘর ক্ষতিগ্রস্ত ও কয়েকজন উপজাতি মারা যায়, যার সঠিক সংখ্যা নির্ধারণ নিয়েও সন্দেহ আছে।

এদিকে লংগদুতে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনির্মানে যার অবদান সবচেয়ে বেশী, সেই রশিদ চেয়ারম্যানকে একপাশে রেখেই সন্তু লারমার নেততৃত্বাধীন জেএসএস কর্তৃক সেদিনের উপজাতিদের বাড়িঘরে হামলা ও হত্যার প্রতিবাদ ও নিহতদের স্মরণে র্যালি ও শোক সভা পালন করা হয়েছে, এছাড়া দিনটিকে সেসময়কার শান্তিবাহিনী ও বর্তমান জেএসএস শহীদ দিবস ঘোষনা করেছে।

৪ঠা মে শনিবার লংগদু উপজেলার তিনটিলাস্থ জেএসএস কার্যালয়ে শহীদ দিবস পালনকারী আহবায়ক কমিটির উদ্যোগে কমিটির সভাপতি ও লংগদু সদর ইউপি চেয়ারম্যান কুলিন মিত্র আদুর সভাপতিত্বে শহীদ দিবস উদযাপন উপলক্ষে লংগদু উপজেলা জেএসএস (সন্তু) এর কার্যালয়ের সামনে শহীদ পরিবারবর্গের সদস্য বৃন্দের জমায়েত’র মাধ্যমে শহীদ বেদীতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, স্মরণ সভা, কার্যালয় থেকে ব্যানার সহকারে একট শোক র‍্যালি শুরু হয়ে তিনটিলা বনবিহারে গিয়ে সংঘদান, অষ্ট-পরিস্কার দান এবং ধর্মীয় সভার মাধ্যমে শেষ হয়।

এ সময় সন্তু লারমার নেতৃত্বাধীন লংগদু জেএসএস এর উপজেলা সভাপতি ত্রিলোচন চাকমা, সহ-সভাপতি বুদ্ধ জয় চাকমা, সাধারন সম্পাদক মনিশংকর চাকমা, সাধারণ সম্পাদক জসু চাকমা, তথ্য ও প্রচার সম্পাদক মিলন চাকমা, আঠারোকছড়া ইউপি চেয়ারম্যান মঙ্গল কান্তি চাকমা, তিনটিলা বনবিহারের প্রধান ভান্তে ধর্মালোক চাকমা স্থাবীর ও বিহারের অন্যান্য ভান্তে, উপজেলা যুব সমিতির সভাপতি তপন জ্যোতি চাকমা, সাধারন সম্পাদক হিমেল চাকমা, উপজেলা পিসিপির সভাপতি দয়াল কান্তি চাকমা, সাধারন সম্পাদক নববতি চাকমা, স্থানীয় হেডম্যান মানিক কুমার চাকমা, কার্বারী অশ্বর্নী কুমার চাকমা, হেডম্যান-কার্বারীরা উপস্থিত ছিলেন।

এছাড়া সন্তু লারমার নেতৃত্বাধীন জেএসএস সৃষ্ট শহীদ দিবস উপলক্ষে সন্ধ্যায় তিনটিলা বনবিহারে শহীদদের আত্নার সৎগতি কামনার্থে হাজার প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠিত হবে বলে জানা যায়।

এদিকে সেদিন উপজেলা চেয়ারম্যান আঃ রশিদকে সন্তু লারমার জেএসএস, তৎকালীন শান্তিবাহিনীর হাতে নির্মম ভাবে হত্যা করলেও রশিদ চেয়ারম্যানকে কি ভূলে গেছেন লংগদু উপজেলা জেএসএস(সন্তু) এর সভাপতি ত্রিলোটন চাকমা?

তবে, লংগদু উপজেলার জননন্দিত ১ম উপজেলা চেয়ারম্যান আঃ রশিদের মৃত্যুবার্ষিকীতে আঞ্চলিক বাঙ্গালী সংগঠনেগুলোরও কোন কর্মসূচী চোখে পড়েনি।

2 thoughts on “শোক কি শুধু উপজাতিদের জন্য? রশিদ চেয়ারম্যানকে ভূলে গেছেন?

  1. Sweet blog! I found it while browsing on Yahoo News. Do you
    have any tips on how to get listed in Yahoo News?
    I’ve been trying for a while but I never seem to get there!
    Cheers

  2. Pingback: URL

Comments are closed.