খাগড়াছড়িতে জেলা পরিষদের ভবন ধসে নিহতের ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা হয়নি ১০ দিনেও - Southeast Asia Journal

খাগড়াছড়িতে জেলা পরিষদের ভবন ধসে নিহতের ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা হয়নি ১০ দিনেও

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

খাগড়াছড়িতে ভবন ধসে নিহতের ঘটনায় সময় শেষ হলেও জমা হয়নি তদন্ত প্রতিবেদন। গত ৮ই অক্টোবর খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের নবনির্মিত ভবনের নির্মাণাধীন পোর্চ ভবন ধসে ২ জন শ্রমিক নিহত হন। আহত হন আরও ৫ জন শ্রমিক। এ ঘটনায় তাৎক্ষণিক পৃথক তদন্ত কমিটি গঠন করে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ। এই প্রতিবেদন ৭ কার্যদিবসের মধ্যে জমা দেয়ার নির্দেশনা থাকলেও ৯ কার্যদিবসেও তা জমা দেয়া হয়নি।

এ ঘটনায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলামকে প্রধান করে ৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে মন্ত্রণালয়। গঠিত কমিটির অপর সদস্যরা হচ্ছে, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উপ-সচিব আশীষ কুমার সাহা, খাগড়াছড়ি জেলা প্রশাসকের প্রতিনিধি ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের খাগড়াছড়ি নির্বাহী প্রকৌশলী মো. মজিবুল আলম।

অপরদিকে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ কর্তৃক গঠিত তদন্ত কমিটিতে জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়াকে আহ্বায়ক এবং গণপূর্তের নির্বাহী প্রকৌশলী আনোয়ারুল আজিমকে সদস্য ও খাগড়াছড়ি এলজিইডি নির্বাহী প্রকৌশলী মো. রফিকুল ইসলামকে সদস্য সচিব করে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক গঠিত তদন্ত কমিটির সদস্য সচিব ও মন্ত্রণালয়ের উপ-সচিব আশীষ কুমার সাহা জানান, ‘আমরা সরজমিন একবার তদন্ত করেছি। এ বিষয়টি নিয়ে আমরা পর্যালোচনা করছি। এই সপ্তাহে প্রতিবেদন জমা দিতে পারিনি। আরও এক সপ্তাহ সময় চেয়ে আবেদন করেছি। আমরা আগামী সপ্তাহে প্রতিবেদন জমা দিতে পারবো বলে আশা করছি।’

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু বলেন, ‘তদন্ত রিপোর্টের ওপর ভিত্তি করে যারা দোষী সাব্যস্ত হবে সরকারি আইনানুযায়ী আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবো।’