ভারতের সঙ্গে সীমান্ত সমস্যা দ্রুত সমাধান করা হবে- সহকারী হাই কমিশনার - Southeast Asia Journal

ভারতের সঙ্গে সীমান্ত সমস্যা দ্রুত সমাধান করা হবে- সহকারী হাই কমিশনার

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

ভারতের আগরতলায় নিযুক্ত বাংলাদেশের সহকারী হাই কমিশনার আরিফ মোহাম্মদ বলেন, রামগড় স্থলবন্দরের অবকাঠামো উন্নয়ন প্রকল্পের কাজ শুরুর লক্ষ্যে ভারতের সঙ্গে সীমান্ত সংক্রান্ত অমীমাংসিত সমস্যার দ্রুত সমাধান করা হবে।

বৃহষ্পতিবার (২০ অক্টোবর) রামগড়-সাব্রুম স্থলবন্দর ও ইমিগ্রেশনের অবকাঠামো নির্মাণ কাজের অগ্রগতি দেখতে এসে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, রামগড়-সাব্রুম স্থলবন্দর চালু হলে ভারতের উত্তর-পূবাঞ্চলের রাজ্যের সঙ্গে বাংলাদেশের ব্যবসায়িক ক্ষেত্র সম্প্রসারিত হবে। এ স্থলবন্দর দুই দেশের সর্ম্পকের মাইল ফলক হবে। সাব্রুম অংশে ইতোমধ্যে রেল সার্ভিস চালু হয়েছে। জাতীয় মহাসড়কের সাথে সাব্রুম সংযুক্ত হয়েছে। এসব কিছু করা হয়েছে রামগড়- সাব্রুম স্থলবন্দরকে কেন্দ্র করে।

এদিকে বাংলাদেশ অংশে সীমান্ত সংক্রান্ত সমস্যার কারণে বন্ধ থাকা রামগড় স্থলবন্দরের অবকাঠামো উন্নয়ন প্রকল্পের কাজ শুরু করার জন্য এ অমীমাংসিত সমস্যার দ্রুত সমাধানের জন্য ভারত সরকার, ত্রিপুরা রাজ্য সরকার ও ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফের প্রধানের সঙ্গে যোগাযোগ করবেন বলে জানান তিনি।

সাব্রুম ও রামগড়ে ইমিগ্রেশন চালুর প্রস্তুতিমূলক কাজের অগ্রগতি সন্তোষজনক উল্লেখ করে তিনি বলেন, খুব সহসা ইমিগ্রেশন কার্যক্রম চালু করা হবে। এ সময় আগরতলার সহকারী হাই কমিশনারের কার্যালয়ের ফাস্ট সেক্রেটারি মো. রেজাউল হক চৌধুরী ও মো. আল আমিন তার সফর সঙ্গী ছিলেন। তিনি রামগড়-সাব্রুম স্থলবন্দরের সংযোগকারী বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু পরিদর্শন করেন। সেতুর শূন্যরেখায় রামগড় উপজেলা নির্বাহী অফিসার খন্দোকার মো. ইখতিয়ার উদ্দীন আরাফাত সহকারী হাই কমিশনারকে অর্ভ্যথনা জানান।

এ সময়, সহকারী হাই কমিশার রামগড় স্থলবন্দর ও ইমিগ্রেশন ভবন নির্মাণের কজের অগ্রগতি বিষয়ে উপজেলা নির্বাহী র্কমর্কতা খন্দোকার মো. ইখতিয়ার উদ্দীন আরাফাতের সাথে আলোচনা করেন। এ সময় ৪৩ বিজিবির এডি মো. রাজু, রামগড় থানার ওসি (তদন্ত) রাজীব কর উপস্থিত ছিলেন।