বান্দরবানে কেএনএফ ও শান্তি প্রতিষ্ঠা কমিটির বৈঠক অনুষ্ঠিত - Southeast Asia Journal

বান্দরবানে কেএনএফ ও শান্তি প্রতিষ্ঠা কমিটির বৈঠক অনুষ্ঠিত

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

বান্দরবানে পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সঙ্গে প্রথমবারের মতো শান্তি প্রতিষ্ঠা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকাল ১১ টায় রুমা উপজেলার মুনলাই পাড়ার কমিউনিটি সেন্টারে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে শান্তি প্রতিষ্ঠা কমিটির চেয়ারম্যান ক্য শৈ হ্লার নেতৃত্বে মুখপাত্র কাঞ্চন জয় তঞ্চগ্যা, সদস্য মনিরুল ইসলাম, মনু লেলুং খুমী, বাসিং থোয়াই, লালজার বম ও জারলম বমসহ ৯ সদস্য এবং কেএনএফ এর পাঁচ সদস্য অংশ নেয়। তবে কেএনএফ প্রধান নাথান বম বৈঠকে উপস্থিত ছিলেন না।

এছাড়াও প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বৈঠককে ঘিরে মুনলাই পাড়ায় নেয়া হয় কড়া নিরাপত্তা ব্যবস্থা। পুলিশ বিজিবিসহ মোতায়েন করা হয় আইন শৃঙ্খলা বাহিনীর বিপুল সদস্য। দুই পক্ষের মধ্যে এর আগে একাধিকবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক অনুষ্ঠিত হলেও সামনাসামনি এটিই প্রথম বৈঠক।

বৈঠকে কেএনএফ এর পক্ষ থেকে ছয় দফা দাবি উত্থাপন করা হয়েছে। সেগুলো নিয়ে উভয় পক্ষের মধ্যে আলোচনা হয়। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংও করা হয়।

পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) বিপথগামী সদস্যদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে পাহাড়ে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে জেলাপরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লার নেতৃত্বে বিভিন্ন সম্প্রদায়ের নেতৃবৃন্দদের নিয়ে চলতি বছর জুন মাসে ১৮ সদস্য বিশিষ্ট একটি শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠন করা হয়।