অবৈধ ইটভাটা বন্ধে পাহাড়ের তিন ডিসিকে আইনি নোটিশ - Southeast Asia Journal

অবৈধ ইটভাটা বন্ধে পাহাড়ের তিন ডিসিকে আইনি নোটিশ

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

পার্বত্য চট্টগ্রামের তিন জেলায় অবৈধ ইটভাটা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তিন জেলা প্রশাসককে (ডিসি) আইনি নোটিশ পাঠানো হয়েছে। জেলা তিনটি হলো, খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙামাটি।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে বৃহস্পতিবার এ নোটিশ পাঠিয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ।

নোটিশ প্রাপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে এই অবৈধ ইটভাটার বন্ধের উদ্যোগ নিতে বলা হয়েছে। অন্যথায় জেলা প্রশাসকদের বিরুদ্ধে আইন অনুসারে ব্যবস্থা চেয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হবেন বলে জানিয়েছেন নোটিশকারি আইনজীবী মনজিল মোরসেদ।

তিন জেলার জেলা প্রশাসকের দায়িত্বে রয়েছেন, রাঙামাটির মোহাম্মদ মোশারফ হোসেন খান, খাগড়াছড়ির মো. সহিদুজ্জামান এবং বান্দরবানের শাহ্ মোজাহিদ উদ্দিন।

আইনজীবী মনজিল মোরসেদ জানান, গত বছরের জানুয়ারি ও মার্চ মাসে অবৈধ ইটভাটার বিরুদ্ধে আদেশ দিয়েছিলেন হাইকোর্ট। এছাড়া তিন জেলার বিভিন্ন ইটভাটা মালিকরা রিট পিটিশন দায়ের করলে শুনানি শেষে হাইকোর্ট বিভাগ গত ১৬ ফেব্রুয়ারি রিট পিটিশন খারিজ করে দেন। পরবর্তীতে ইটভাটা মালিকরা আপিল বিভাগে ২টি আপিল দায়ের করলে আপিল নিষ্পত্তি করে রায় দেন এবং চেম্বার কোর্টে দেওয়া স্থিতিবস্থা বৃদ্ধি করেননি।

তিনি বলেন, ‘উচ্চ আদালতের রায়ের পরও ইটভাটা মালিকেরা লাইসেন্সবিহীন ইটভাটা পরিচালনা করছেন। এ নোটিশের পর ইটভাটার সামনে সাইনবোর্ড সাটানো হয়। কিন্তু পত্রিকায় রিপোর্ট এসেছে– সাইনবোর্ড থাকার পরও অবৈধ ইটভাটা কার্যক্র চালাচ্ছে। যে কারণে ৪৮ ঘণ্টার সময় দিয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।’