পাকিস্তানে জোট গড়ল পিটিআই ও সুন্নি ইত্তেহাদ কাউন্সিল - Southeast Asia Journal

পাকিস্তানে জোট গড়ল পিটিআই ও সুন্নি ইত্তেহাদ কাউন্সিল

পাকিস্তানে জোট গড়ল পিটিআই ও সুন্নি ইত্তেহাদ কাউন্সিল
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

পাকিস্তানের কেন্দ্রে ও পাঞ্জাব প্রদেশে সরকার গঠনের প্রচেষ্টায় সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) সঙ্গে জোট গঠন করেছে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ।

মাত্র দুই দিন আগে পিটিআই পাকিস্তানের কেন্দ্রীয় আইনসভায় বিরোধীদলীয় বেঞ্চে বসার সিদ্ধান্ত জানিয়েছিল। এরপর ৮ ফেব্রুয়ারির নির্বাচনে কারচুপি হয়েছে অভিযোগ করে দেশব্যাপী বিক্ষোভ করেছিল।

কিন্তু রোববার নতুন জোট গঠনের মাধ্যমে ফের সরকার গঠনের প্রচেষ্টা শুরু করেছে দেশটির জাতীয় নির্বাচনে সবচেয়ে বেশি আসন পাওয়া ইমরানের অনুসারীরা।

এদিন এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী প্রার্থী ওমর আইয়ুবকে সঙ্গে নিয়ে পিটিআই নেতারা সরকার গঠনের প্রত্যয় জানান। তারা জানান, দলের নির্বাচনী প্রতীক ‘ব্যাট’ ছাড়াই পিটিআই সমর্থিত প্রার্থীদের পক্ষে ৩ কোটি ভোট পড়েছে।

পাকিস্তানি গণমাধ্যম ডন জানিয়েছে, পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে আলোচনার পর পিটিআই কেন্দ্রে ও পাঞ্জাব আইনসভায় নারী ও সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত আসন দাবি করার জন্য নীতিগতভাবে এসআইসির সঙ্গে জোট গঠনের সিদ্ধান্ত নেয়।

এসআইসির আগে পিটিআই কেন্দ্রে ও পাঞ্জাবে মজলিস ওয়াদাত-ই-মুসলিমিন (এমডব্লিউএম) এর সঙ্গে জোট গঠন করেছিল। গত সপ্তাহে পিটিআইয়ের মুখপাত্র এক সংবাদ সম্মেলনে এ জোট গঠনের কথা ঘোষণা করেছিলেন।

কিন্তু পিটিআইয়ের খাইবার পাখতুনখওয়া প্রদেশের নেতারা এমডব্লিউএমের সঙ্গে জোট গঠনের সমালোচনা করার পরে এই জোট ভেঙে গেছে বলে ধারণা করা হচ্ছে। এমডব্লিউএম সরে গেছে আর এসআইসি সেই স্থান পূরণ করেছে বলে মনে করা হচ্ছে। কিন্তু পিটিআই আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করেনি।

  • আন্তর্জাতিক অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন