গ্যাং মোকাবিলায় হাইতিতে নিরাপত্তা বাহিনী পাঠাতে চায় বাংলাদেশ - Southeast Asia Journal

গ্যাং মোকাবিলায় হাইতিতে নিরাপত্তা বাহিনী পাঠাতে চায় বাংলাদেশ

গ্যাং মোকাবিলায় হাইতিতে নিরাপত্তা বাহিনী পাঠাতে চায় বাংলাদেশ
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশ হাইতিতে সশস্ত্র গ্যাংদের বিরুদ্ধে লড়াইয়ে দেশটিতে নিরাপত্তা বাহিনী পাঠাতে চায় বাংলাদেশ। সম্প্রতি হাইতির দুটি কারাগারে গ্যাংরা হামলা চালানোর পর সেসব স্থান থেকে কয়েক হাজার বন্দি পালিয়ে যায়। এখন ওই গ্যাংরা দেশটির সরকার পতনের হুমকিও দিচ্ছে। এমন অবস্থায় গ্যাংদের মোকাবিলায় বহুজাতিক বাহিনীতে বাংলাদেশ, বাহামাস, বার্বাডোস, বেনিন এবং চাদ সদস্য পাঠাতে চায় বলে জানিয়েছেন জাতিসংঘ। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত সপ্তাহে জাতিসংঘের মুখপাত্র স্টেফানে দুজারিক সাংবাদিকদের জানিয়েছেন, এই বহুজাতিক বাহিনীকে সহায়তার করার জন্য গঠিত ট্রাস্টে এক কোটি ৮০ লাখ ডলার অনুদান দেওয়াও হয়েছে। এই ট্রাস্টে আরও ৭ কোটি ৮০ লাখ মি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

প্রায় দেড় বছর আগে গ্যাংদের মোকাবিলায় জাতিসংঘের কাছে সহযোগিতা চায় হাইতির সরকার। এরপর গত অক্টোবরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ হাইতিতে একটি মিশন পরিচালনার সম্মতি দেয়।

তবে এই মিশনে নেতৃত্ব দেওয়ার মতো কোনো দেশকে আগ্রহী না হওয়ায় এটি এখনও শুরু হয়নি। গত বছর কেনিয়া হাইতিকে সহায়তায় এগিয়ে এসেছিল। দেশটি বলেছিল, তারা হাইতিতে এক হাজার পুলিশ সদস্যকে পাঠাবে। তবে পরবর্তীতে দেশটির আদালত এই উদ্যোগকে অসাংবিধানিক হিসেবে ঘোষণা করে। ওই সময় কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুট্টো জানান, তারা এ পরিকল্পনা এগিয়ে নেবেন। কিন্তু পরবর্তীতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে তিনি এ ব্যাপারে আর কোনো কিছু জানাননি।

জাতিসংঘ জানিয়েছে, বেনিন নিরাপত্তা বাহিনীর দেড় হাজার সদস্যকে হাইতিতে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। তবে বাংলাদেশসহ বাকি চার দেশ কতজন নিরাপত্তা বাহিনীর সদস্য পাঠাবে সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

  • অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।