রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভাড়াটে সেনা হিসেবে যোগ দেওয়া ১৬ শ্রীলঙ্কান নিহত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভাড়াটে সেনা হিসেবে যোগ দেওয়া ১৬ শ্রীলঙ্কান নিহত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভাড়াটে সেনা হিসেবে যোগ দেওয়া ১৬ শ্রীলঙ্কান নিহত
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভাড়াটে সেনা হিসেবে যোগ দিয়ে শ্রীলঙ্কার ১৬ জন নাগরিক নিহত হয়েছেন। সংবাদমাধ্যম সিএনএ’র এক প্রতিবেদনে বলা হয়, গতকাল বুধবার শ্রীলঙ্কার উপ-প্রতিরক্ষামন্ত্রী প্রমিথা তেন্নাকুন রাজধানী কলম্বোতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

প্রমিথা সাংবাদিকদের বলেন, তাঁদের কাছে থাকা তথ্য অনুযায়ী গত বছর থেকে শ্রীলঙ্কার অবসরপ্রাপ্ত সেনারা রাশিয়া-ইউক্রেন যুদ্ধে যোগ দেওয়া শুরু করেন। এ পর্যন্ত দেশটির মোট ২৮৮ জন অবসরপ্রাপ্ত সেনাসদস্য এই যুদ্ধে যোগ দেওয়ার উদ্দেশে শ্রীলঙ্কা ত্যাগ করেছেন। তাঁদের মধ্য থেকে ১৬ জনের নিহতের খবর পাওয়া গেছে।

দেশটির অবসরপ্রাপ্ত এই সেনা সদস্যরা কোন পক্ষে যোগ দিয়েছেন, তা স্পষ্ট করেননি প্রামিথা। তবে শ্রীলঙ্কায় ক্ষমতাসীন দলের আইনপ্রণেতা গামিনি ওয়ালেবোডা গত সোমবার জানান, সাবেক সেনা সদস্যদের অধিকাংশই রুশ বাহিনীতে যোগ দিয়েছেন।

শ্রীলঙ্কার উপ-প্রতিরক্ষামন্ত্রী বলেন, যুদ্ধে সেনা পাঠানোর জন্য রাশিয়া কিংবা ইউক্রেনের সরকারের সঙ্গে শ্রীলঙ্কা সরকারের কোনো চুক্তি হয়নি। মানবপাচারকারী যে চক্রটি সেনাদের রিক্রুট করছে, তাঁদের বিরুদ্ধে তদন্তের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

প্রমিথা আরও বলেন, ‘রাশিয়া এবং ইউক্রেন উভয় দেশই আমাদের বন্ধু। যেসব নাগরিক সেখানে রয়েছে, তাদের নিরাপত্তার জন্য আমরা দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা করছি।’ এ সময় নাগরিকদের রাশিয়া ও ইউক্রেন ভ্রমণের বিষয়ে সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে গত সপ্তাহে শ্রীলঙ্কার দুই অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। এই দুজনের বিরুদ্ধে রাশিয়ায় ভাড়াটে সেনা পাঠানো চক্রের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে।

  • অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *