ফিলিস্তিনের সব অঞ্চলে শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লীগের

ফিলিস্তিনের সব অঞ্চলে শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লীগের

ফিলিস্তিনের সব অঞ্চলে শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লীগের
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

গাজাসহ ফিলিস্তিনের দখলকৃত সব অঞ্চলে জাতিসংঘের শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান জানিয়েছে আরব দেশগুলোর জোট ‘আরব লীগ’। বাহরাইনের মানামাতে আরব লীগের সম্মেলনে যোগ দেন জোটের রাষ্ট্র প্রধানরা।

বৈঠক শেষে সম্মেলন থেকে আজ বৃহস্পতিবার (১৬ মে) একটি বিবৃতি দেওয়া হয়। এতে বলা হয়েছে, “ যতদিন পর্যন্ত দ্বিরাষ্ট্র নীতি কার্যকর না হচ্ছে ততদিন ২২ দেশের এই জোট ‘মানামা ঘোষণা’ থেকে ফিলিস্তিনের দখলকৃত সব অঞ্চলে জাতিসংঘের আন্তর্জাতিক শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের আহ্বান জানাচ্ছে।”

এছাড়া এই সম্মেলন থেকে ফিলিস্তিনের সব পক্ষকে ফিলিস্তিন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) অধীনে আসার আহ্বানও জানানো হয়েছে ।

জোটটি বিবৃতিতে বলেছে, ফিলিস্তিনের বৈধ প্রতিনিধি হিসেবে তারা শুধুমাত্র পিএলওকে স্বীকৃতি দেয়।

পিএলও গাজাভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হামাসের রাজনৈতিক প্রতিপক্ষ। এতে ক্ষমতাসীন ফাতাহ মুভমেন্টের আধিপত্য রয়েছে।

১৯৬৭ সালের আরব যুদ্ধের পর ফিলিস্তিনের পশ্চিমতীর, পূর্ব জেরুজালেম এবং গাজা উপত্যকা দখল করে ইসরায়েল। ২০০৫ সালে গাজা থেকে ইসরায়েলিরা সরে গেলেও এখনো জেরুজালেম এবং পশ্চিমতীরের বেশিরভাগ অংশ দখল করে রেখেছে তারা।

ইসরায়েলিরা সেসব ভূখণ্ড ফেরত না দেওয়ায় এখন পশ্চিমতীর, জেরুজালেম এবং গাজাকে নিয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হচ্ছে। যেই রাষ্ট্রের রাজধানী হবে জেরুজালেম।

তবে দখলদার ইসরায়েল দ্বিরাষ্ট্র নীতিও এখন আর মানছে না। ফলে গাজাসহ অন্যান্য জায়গায় বেশ কয়েকটি দল কয়েক দশক ধরে সশস্ত্র প্রতিরোধ চালিয়ে যাচ্ছে।

  • অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।