মোদির তৃতীয় মন্ত্রিসভায় ৭২ মন্ত্রী, নতুন মুখ ৯

মোদির তৃতীয় মন্ত্রিসভায় ৭২ মন্ত্রী, নতুন মুখ ৯

মোদির তৃতীয় মন্ত্রিসভায় ৭২ মন্ত্রী, নতুন মুখ ৯
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

ভারতের নতুন জোট সরকারের ৭২ জন মন্ত্রীসহ শপথ নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নতুন মন্ত্রিসভায় ৩০ জন মন্ত্রী, পাঁচজন স্বতন্ত্র দায়িত্বে এবং ৩৬ জন প্রতিমন্ত্রী রয়েছেন। কে কোন মন্ত্রণালয় পেয়েছেন তা পরে ঘোষণা করা হবে। রবিবার (৯ জুন) তারা শপথ নেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছেন।

৭৩ বছর বয়সী মোদি তৃতীয়বার জোট সরকারের নেতৃত্বে থাকবেন। ২০১৪ সালে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ)-এর দশ বছরের শাসনের পর প্রথমবার নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করেছিলেন তিনি।

শপথ গ্রহণ অনুষ্ঠান রাষ্ট্রপতি ভবনের বারান্দায় আয়োজিত হয়েছে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু প্রথমে মোদি, পরে রাজনাথ সিং ও অমিত শাহকে শপথবাক্য পাঠ করান। চতুর্থ নেতা হিসেবে শপথ নেন নিতিন গড়করি। এরপর একে একে শপথ নিয়েছেন জেপি নাড্ডা, শিবরাজ সিং চৌহান, নির্মলা সীতারমন, এস. জয়শঙ্কর ও মনোহর লাল খাত্তার।

জোট শরিকদের মধ্যে প্রথমে শপথ জনতা দলের (সেক্যুলার) এইচডি কুমারস্বামী। পরে জনতা দল (ইউনাইটেড) নেতা লালন সিং।

উত্তরপূর্ব ভারতের প্রথম নেতা হিসেবে এবার শপথ নিয়েছেন সর্বানন্দ সানোয়াল। পরে শপথ নেন কিরেন রিজিজু।

মোদির মন্ত্রিসভায় আট বারের এমপি ও বিজেপির তফশিলি জাতিগোষ্ঠীর নেতা বিরেন্দ্র কুমার স্থান পেয়েছেন। মধ্যপ্রদেশের একটি সংরক্ষিত আসনে জয় পেয়েছেন তিনি।

শপথ পাঠের সময় নেতাদের সমর্থকরা হাততালি ও উল্লাস প্রকাশ করেন।

জ্যোতিরাদিত্য শিন্ডে মোদির তৃতীয় সভায় স্থান পেয়ে বিজেপিতে নিজের গুরুত্ব নিশ্চিত করেছেন। চার বছর আগে তিনি কংগ্রেস ছেড়ে দলটিতে যোগ দিয়েছিলেন।

ভারতকে দুবার তেল সংকট থেকে উত্তরণে ভূমিকা রাখা সাবেক কূটনীতিক হরদীপ সিং পুরি রয়েছেন নতুন মন্ত্রিসভায়।

লোক জনশক্তি পার্টি (রাম বিলাস) প্রধান চিরাগ পাওয়ানও আজ শপথ নিয়েছেন।

মোদি ও ভারতীয় মন্ত্রীদের শপথ অনুষ্ঠানে প্রতিবেশী ও ভারত মহাসাগরীয় দেশগুলোর নেতারা উপস্থিত ছিলেন। তাদের মধ্যে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে।

  • অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।