খাগড়াছড়ি জেলা প্রশাসক কর্তৃক আলোচনা ও আশ্বাসের প্রেক্ষিতে বাঙ্গালী ছাত্রপরিষদের কর্মসূচী প্রত্যাহার - Southeast Asia Journal

খাগড়াছড়ি জেলা প্রশাসক কর্তৃক আলোচনা ও আশ্বাসের প্রেক্ষিতে বাঙ্গালী ছাত্রপরিষদের কর্মসূচী প্রত্যাহার

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস কর্তৃক সাম্প্রতিক সময়ে বাঙ্গালীদের স্থায়ী বাসিন্দা সনদ না দেওয়া ও ভূমি রেজিষ্ট্রেশন প্রক্রিয়ায় জটিলতা সৃষ্টির মাধ্যমে বাঙ্গালী ভূমি ক্রেতাদের হয়রানি করা এবং বৈষম্যমূলক আচরনের মাধ্যমে পার্বত্য অঞ্চলে অস্থির পরিবেশ সৃষ্টি করার ষড়যন্ত্রের প্রতিবাদে গত ২৭ অক্টোবর বাঙ্গালী ছাত্র পরিষদের আয়োজনে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ পরবর্তী স্থায়ী বাসিন্দা সনদ ও ভূমি রেজিষ্ট্রেশন প্রক্রিয়ায় জটিলতা নিরসনে বেঁধে দেওয়া সময়ের মধ্যে জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস কর্তৃক আলোচনা সাপেক্ষে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সকল দাবী সহানুভূতির সাথে মেনে নেওয়ার প্রেক্ষিতে পূর্বঘোষিত আগামী ৩১ আগষ্ট বৃহস্পতিবার খাগড়াছড়ি জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও কর্মসূচী প্রত্যাহার করার ঘোষনা দিয়েছে সংগঠনটির খাগড়াছড়ি জেলা শাখার নেতারা।

পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ শাহাদাৎ হোসেন কায়েশ স্বাক্ষরিত ও গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৯ অক্টোবর মঙ্গলবার সংগঠনটির কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য ও সাবেক কেন্দ্রীয় সভাপতি ইঞ্জি. আব্দুল মজিদের নেতৃত্বে সংগঠনের একটি প্রতিনিধি দল জেলা প্রশাসক কার্যালয়ে জেলা প্রশাসক জনাব প্রতাপ চন্দ্র বিশ্বাস, জেলা প্রশাসক (সার্বিক) কাজী হাবিব উল্ল্যাহ মারুপসহ জেলা প্রশাসক (রাজস্ব)’র সাথে আলোচনার পর সংগঠনের খাগড়াছড়ির অস্থায়ী কার্যালয়ে জেলা কমিটির সভাপতি মোঃ আসাদুল্লাহ আসাদের সভাপতিত্বে কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য ও সাবেক কেন্দ্রীয় সভাপতি ইঞ্জি. আব্দুল মজিদ, খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি মোঃ সুমন আহমেদ, সাধারণ সম্পাদক মোঃ শাহাদাৎ হোসেন কায়েশ, মোঃ ওমর ফারুকের উপস্থিতিতে আগামী ৩১ আগষ্ট খাগড়াছড়ি জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও কর্মসূচী প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত গৃহিত হয়।

এর আগে, গত ২৭ অক্টোবর রবিবার খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস কর্তৃক সাম্প্রতিক সময়ে বাঙ্গালীদের স্থায়ী বাসিন্দা সনদ না দেওয়া ও ভূমি রেজিষ্ট্রেশন প্রক্রিয়ায় জটিলতা সৃষ্টির মাধ্যমে বাঙ্গালী ভূমি ক্রেতাদের হয়রানি করা এবং বৈষম্যমূলক আচরনের মাধ্যমে পার্বত্য অঞ্চলে অস্থির পরিবেশ সৃষ্টি করার ষড়যন্ত্রের প্রতিবাদে তীব্র নিন্দা ও জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাসকে দ্রুত সময়ের মধ্যে খাগড়াছড়ি থেকে প্রত্যাহার করার দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ পালন করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ, খাগড়াছড়ি জেলা শাখা। সেসময় প্রতিবাদ সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাসকে উক্ত বৈষম্য ও হয়রানীমূলক কার্যক্রম থেকে সরে আসার আহবান জানিয়ে অনতিবিলম্বে স্থায়ী বাসিন্দা সনদ প্রদানে হয়রানী বন্ধ হেডম্যান সনদের নামে হয়রানী বন্ধ করতে ৩০ অক্টোবর বুধবার পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল। উক্ত সময়ের মধ্যে দাবী মানা না হলে ৩১ অক্টোবর বৃহস্পতিবার জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও করার আল্টিমেটামও দিয়েছিল সংগঠনটির নেতৃবৃন্দ।

প্রসঙ্গত, গত ২৫ আগষ্ট পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের উপসচিব প্রতাপ চন্দ্র বিশ্বাসকে খাগড়াছড়ির ২৪তম জেলা প্রশাসক হিসেবে পদায়ন করে জনপ্রশাসন মন্ত্রনালয়। এরপর গত ২৯ আগষ্ট তিনি খাগড়াছড়িতে যোগদান করেন।