দেশে ফিরল মেলা দেখতে গিয়ে ভারতে আটক ১৩ বাংলাদেশি

দেশে ফিরল মেলা দেখতে গিয়ে ভারতে আটক ১৩ বাংলাদেশি

দেশে ফিরল মেলা দেখতে গিয়ে ভারতে আটক ১৩ বাংলাদেশি
“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

সীমান্তের ওপারে মেলা দেখতে গিয়ে আটকে পড়া ১০ জনসহ ১৩ বাংলাদেশি নাগরিক দেশে ফিরলেন। ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা থেকে আখাউড়া সীমান্ত চেকপোস্ট দিয়ে মঙ্গলবার বেলা ২টার দিকে তারা দেশে ফিরেছেন।

ভারতের আগরতলায় বাংলাদেশ সহকারী হাইকমিশনের মাধ্যমে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়। দেশে ফেরত আসা বাংলাদেশিরা হলেন চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার কদলপুর গ্রামের দুলাল নাথের ছেলে রুবেল কুমার নাথ, উত্তর গুজরা গ্রামের মিলন বিশ্বাসের ছেলে রাজিব বিশ্বাস, সুলতানপুর গ্রামের মিলন দের ছেলে শঙ্কর দে, একই গ্রামের বিষু দাসের ছেলে জয় দাস, কাজল দাসের ছেলে সঞ্জয় দাস, অনিল দাসের ছেলে উল্লাস দাস, সুকুমার চৌধুরী দাসের ছেলে দীপক দাস গুপ্তা, মন্টু রাম ঘোষের ছেলে রুমন ঘোষ, যোগেস ঘোষের ছেলে রুবেল ঘোষ, রনধীর দাসের ছেলে প্রান্ত দাস, একই জেলার হাটহাজারী উপজেলার পশ্চিম দেওয়ান নগরের মো. হোসেনের মেয়ে নাহিদা শেখ ও তাঁর দুই শিশুসন্তান ফয়েজ ইসলাম শেখ ও ফাইজা শেখ।

আখাউড়া চেকপোস্টের শূন্যরেখায় দেশে ফেরত আসা দীপক দাস গুপ্তা বলেন, তারা ১০ জন খাগড়াছড়ি জেলার পানছড়ি সীমান্ত দিয়ে ভারতে ডংরু মেলায় ঘুরতে যান। মেলা দেখে ওখান থেকে আগরতলায় একটি মন্দির দেখতে যান। ফেরার পথে তাদের বহনকারী ভারতীয় গাড়িটির চালক তাদের নির্দিষ্ট গন্তব্যের পরিবর্তে স্থানীয় একটি থানায় নিয়ে যায়। এরপর পুলিশ তাদের আটক করে আদালতে সোপর্দ করে। আদালত তাদের অবৈধ অনুপ্রবেশের দায়ে এক মাসের সাজা দেন। কারাভোগ শেষে তারা একটি হোমে ছিলেন। সেখান থেকে ৪ মাস পর বাংলাদেশ হাই কমিশনের মাধ্যমে দেশে ফিরলেন।

দেশে ফেরত আসা নাহিদা শেখ বলেন, তিনি তাঁর স্বামী ও এক সন্তানসহ তিন বছর আগে স্বামীর চিকিৎসার জন্য অবৈধ পথে ভারতের মুম্বাই শহরে যান। চিকিৎসা শেষে দেশে ফেরার পথে ভারতীয় পুলিশের হাতে আটক হয়ে এক বছর কারাভোগ শেষে হোমে ছিলেন। সেখানে তাঁর আরেকটি সন্তান জন্ম হয়। ৬ মাস আগে তাঁর স্বামী মারা গেলে সেখানেই দাফন সম্পন্ন হয়। তিন বছর পর তিনি দুই সন্তানসহ দেশে ফিরেছেন।

আগরতলার বাংলাদেশ সহকারী হাইকমিশনের কর্মকর্তা ওমর শরীফ বলেন, ১৩ জন বাংলাদেশি দেশে প্রত্যাবর্তন করেছে। তারা দেশে ফেরার পথে ভারতীয় আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়ে আদালতের মাধ্যমে সাজাভোগ করেন। বিষয়টি বাংলাদেশ হাইকমিশন জানতে পেরে তাদের সঙ্গে যোগাযোগ করে। পরে কাগজপত্র যাচাই-বাছাই শেষে তাদের দেশে ফেরত পাঠানো হলো।

এ সময় আরও উপস্থিত ছিলেন আখাউড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এসএম রাহাতুল ইসলাম, বিএসএফের ১২০ কোম্পানি কমান্ডার বিবেক ধীমান, আখাউড়া চেকপোস্টের ইমিগ্রেশন ইনচার্জ খাইরুল আলম, ৬০ বিজিবি আইসিপি ক্যাম্প কমান্ডার শাহ আলম প্রমুখ।

  • অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।