কেএনএফের সন্ত্রাসী তৎপরতার বিরুদ্ধে বান্দরবানে স্বজাতি বম সম্প্রদায়ের মানববন্ধন

কেএনএফের সন্ত্রাসী তৎপরতার বিরুদ্ধে বান্দরবানে স্বজাতি বম সম্প্রদায়ের মানববন্ধন

কেএনএফের সন্ত্রাসী তৎপরতার বিরুদ্ধে বান্দরবানে স্বজাতি বম সম্প্রদায়ের মানববন্ধন

রবিবার বিকালে বান্দরবান উজানীপাড়া এলাকায় কেএনএফের বিরুদ্ধে মানববন্ধন করেন বম সম্প্রদায়ের সাধারণ জনগোষ্ঠীর মানুষ।

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

বান্দরবানের রুমা ও থানচি উপজেলায় কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর ব্যাংক ডাকাতি ও সরকারি অস্ত্র লুটের ঘটনায় প্রতিবাদ জানিয়ে বান্দরবান শহরে মানববন্ধন করেছে সাধারণ বম জনগোষ্ঠী।

আজ রবিবার (১৯ মে) বিকেল ৪টায় জেলা শহরের উজানী পাড়ার ইভানজেলিকেল খ্রীষ্টিয়ান চার্চ প্রাঙ্গনে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বম সম্প্রদায়ের সাধারণ জনগণের আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় মানববন্ধনে ব্যানার ও বিভিন্ন প্ল্যার্কাড হাতে নিয়ে বম সম্প্রদায়ের বিভিন্ন শ্রেনীর পেশার জনগণ অংশ নেন। স্কুল-কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রীদের পাশাপাশি এসময় শিশু ও বয়স্করা প্ল্যার্কাড হাতে নিয়ে কেএনএফ এর কর্মকান্ডকে ধিক্কার জানাই এবং সন্ত্রাসী কর্মকান্ড ছেড়ে কেএনএফ এর সকল সদস্যদের স্বাভাবিক জীবনে ফেরত আসার আহবান জানান।

মানববন্ধনে বক্তব্য রাখতে গিয়ে বক্তারা বলেন, পার্বত্য এলাকার সশস্ত্র সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) সৃষ্টির ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় বম সম্প্রদায়। কেএনএফ পাহাড়ে লুকিয়ে সন্ত্রাসী কর্মকান্ড করছে আর সাধারণ বম জনগণ এখন আতংকে বসবাস করছে সর্বত্র।

বম নারী সংগঠনের নেত্রী ঙুন চুয়ান বম বলেন, ‘বান্দরবানে কেএনএফের সন্ত্রাসী সংগঠনের কারণে আজ পূর্বপুরুষের পরিচয় বহনকারী নিজের আইডি কার্ড লুকিয়ে রাখতে হয়। দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য। কেএনএফ তুমি দুর্জন, তুমি পরিত্যাজ্য। পথভ্রষ্ট ও বিপথগামী কিছু সংখ্যক কেএনএফ সদস্যের কারণে সব বম জনগোষ্ঠী দোষী হতে পারে না। শিক্ষা আমাদের অদৃশ্য চালিকাশক্তি। কেএনএফের কারণে সেই শক্তি আজ সংকটাপন্ন।’

এসময় বক্তারা আরো বলেন, পথভ্রষ্ট ও বিপদগামী কিছু সংখ্যক কেএনএফ এর সন্ত্রাসী কর্মকান্ডের কারণে সকল বম জাতি দোষী হতে পারে না, যারা সন্ত্রাসী তাদের যৌথবাহিনী আটক করুক, আর যারা নিরাপরাধ তাদের মুক্তি দেয়া হোক।

এসময় লাল অং পার বম, লাল পেক থার বম, ঙুন চুয়ান বম, তোয়ার নেম বম বক্তব্য রাখেন এবং শতাধিক বম সম্প্রদায়ের নারী-পুরুষ ঘন্টাব্যাপী এই মানববন্ধনে অংশ নেন।

উল্লেখ্য, গত ২ ও ৩ এপ্রিল বান্দরবান রুমা ও থানচি উপজেলায় ব্যাংক ডাকাতি, ১৪টি অস্ত্র লুট, ব্যাংক ম্যানেজার অপহরণ ও আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলার ঘটনায় এ পর্যন্ত ৮৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

  • অন্যান্য খবর জানতে এখানে ক্লিক করুন।
  • ফেসবুকে আমাদের ফলো দিয়ে সর্বশেষ সংবাদের সাথে থাকুন।