মিয়ানমার সেনাদের হাতে ১০ সাংবাদিক আটক, ভিডিও কনফারেন্সে দেখা গেল সু চি-কে - Southeast Asia Journal

মিয়ানমার সেনাদের হাতে ১০ সাংবাদিক আটক, ভিডিও কনফারেন্সে দেখা গেল সু চি-কে

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

সেনা বিরোধী বিক্ষোভের খবর প্রচারের কারণ ১০ সাংবাদিককে আটক করেছে মিয়ানমার। এদিকে ২রা মার্চ মঙ্গলবার দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে দেশটির জান্তা সরকার।

মিয়ানমারের বিভিন্ন শহরে সামরিক সরকারবিরোধী এই বিক্ষোভের খবর সংগ্রহ করছেন সাংবাদিকরা। এরিমধ্যে সোমবার বার্তা সংস্থা এপি’সহ বিভিন্ন গণমাধ্যমের ১০ সাংবাদিককে আটক করেছে জান্তা সরকার। তবে এখনো তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ গঠন করা হয়নি। স্থানীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, বিক্ষোভের খবর প্রচারের কারণে গেল ১৪ই ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত মোট ২৫ জন গণমাধ্যমকর্মীকে আটক করেছে দেশটির আইন শৃঙ্খলা বাহিনী। আটকের ঘটনায় গণমাধ্যমকর্মীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, সাংবাদিকরা কোনো বিক্ষোভ করেননি। কেবল নিজেদের দায়িত্ব পালন করছেন। পেশাগত দায়িত্বের কারণে কাউকে অন্যায়ভাবে আটক গ্রহণযোগ্য নয়।

আইন শৃঙ্খলাবাহিনী ব্যাপক দমন অভিযানের পরও, আবারো রাস্তায় নেমেছে গণতন্ত্রকামীরা। ইয়াঙ্গুন ও দাওয়েয়িতে বিক্ষোভকারীদের দমনে টিয়ার শেল ছোঁড়ে পুলিশ। মিয়ানমারে সেনা অভ্যূত্থানের পর থেকে চলমান বিক্ষোভ দমনে শুরু থেকেই কঠোর আইনশৃঙ্খলা বাহিনী। চলছে ধরপাকড়, নিহত হয়েছে এ পর্যন্ত ১৮ জন।

এদিকে আসিয়ান দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রীদের সঙ্গে আজ বৈঠকে বসতে যাচ্ছে মিয়ানমারের সেনা সরকার। এক ভিডিও কলের মাধ্যমে এই আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর আগে সোমবার সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বৈঠকে মিয়ানমারের নির্বাচিত নেত্রী অং সান সু চি এবং জান্তা সরকারের মধ্যে আলোচনায় উৎসাহ যোগানো হবে। তবে বিক্ষোভকারীদের পক্ষ থেকে এই বৈঠক নিয়ে সন্দেহ পোষণ করে বলা হয়েছে এর মধ্য দিয়ে ক্ষমতা দখলকারীরা বৈধতা পেতে পারে।

এর আগে সেনা অভ্যুত্থান ও আটকের ২৮ দিন পর, গত ১ মার্চ সোমবার প্রথম দেখা যায় মিয়ানমার নেত্রী অং সান সু চিকে। ভিডিও কনফেরেন্সে নেপিদোর আদালতের শুনানিতে যুক্ত হন তিনি। এদিন তার বিরুদ্ধে আরো দুটি অভিযোগ গঠন করা হয়। সু চির পরবর্তী শুনানি হবে ১৫ মার্চ।