ভারতে পালানো পুলিশদের ফেরত চায় জান্তা সরকার - Southeast Asia Journal

ভারতে পালানো পুলিশদের ফেরত চায় জান্তা সরকার

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

সামরিক সরকারের আদেশ মানতে অস্বীকার করে ভারতে পালিয়ে আশ্রয় নেয়া আট পুলিশ সদস্যকে ফেরতে চেয়েছে মিয়ানমারের জান্তা সরকার। এক চিঠিতে ভারত সরকারকে এ আহ্বান জানানো হয়। ওই পুলিশ সদস্যরা ভারতের মিজোরাম রাজ্যে আশ্রয় নিয়েছেন।

মিয়ানমারের ডেপুটি কমিশনার মারিয়া সি টি জুয়ালি জানান, এখন ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনার অপেক্ষায় রয়েছেন তারা। বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে ভারত তাদের সহায়তা করবে বলে আশা প্রকাশ করেন তিনি। চিঠিতে আট পুলিশ সদস্যের বিস্তারিত তথ্য দেয়া হয়েছে। তাদের সবার বয়স ২২ থেকে ২৫ বছরের মধ্যে। এর মধ্যে একজন নারী কর্মকর্তাও রয়েছেন।

এর আগে অন্তত ৩০ জন মিয়ানমার পুলিশ তাদের পরিবারের সদস্য নিয়ে ভারতে পালিয়ে আসে। মিয়ানমারের পুলিশ আইন অমান্য আন্দোলনে যোগ দিচ্ছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন তথ্য পাওয়া গেলেও পুলিশের দেশ ছেড়ে পালানোর ঘটনা এটাই প্রথম।

এদিকে বিক্ষোভকারী গ্রেপ্তারে এখনো রাত্রিকালীন অভিযান অব্যাহত রেখেছে পুলিশ। নিরপাত্তা বাহিনীর তৎপরতার পরও বিক্ষোভ অব্যাহত রেখেছে গণতন্ত্রপন্থিরা। আন্দোলনে আন্তর্জাতিক চাপ উপেক্ষাই করে বিক্ষোভকারীদের ওপর গুলি, টিয়ার গ্যাস ও লাঠিচার্জ চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। পাশাপাশি দেশজুড়ে চালানো হচ্ছে রাত্রিকালীন অভিযান।

দ্বিতীয় মাসে গড়িয়েছে মিয়ানমারের জান্তা সরকার বিরোধী আন্দোলন। সেনা শাসনের বিরুদ্ধে রোববারও রাজপথে নেমেছে নানা শ্রেণী পেশার মানুষ। ইতিমধ্যে নিরাপত্তা বাহিনীর হামলা ও দমন-নিপীড়নে প্রাণ গেছে অর্ধশতাধিক গণতন্ত্রকামীর। গ্রেপ্তার করা হয়েছে শত শত অভ্যুত্থানবিরোধীদের।

শনিবার রাতেও দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুনে অভিযান চালায় নিরাপত্তাবাহিনী। স্বজনদের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানায় জানায়, গ্রেপ্তার হওয়া অনেকেই জানেন না কি কারণে তাদের আটক করা হয়েছে।