আবারও বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ সারা বিশ্বেই বাড়ছে। এ অবস্থায় সংক্রমণ কমাতে বিশ্বের বিভিন্ন দেশে নতুন করে লকডাউন ও কারফিউ জারি করা হয়েছে। নিচে বেশ কিছু দেশের লকডাউন ও বিধিনিষেধের চিত্র তুলে ধরা হলো।

ভারতে করোনায় সবচেয়ে সংক্রমিত রাজ্য মহারাষ্ট্রে সপ্তাহান্তে লকডাউন জারি করা হয়েছে। রাজ্যটিতে করোনার সংক্রমণ তীব্র রূপ নেওয়ায় এবং টিকায় ঘাটতি থাকায় শনিবার এই লকডাউন জারি করা হয়। এ ছাড়া মহারাষ্ট্র ও এর রাজধানী মুম্বাইয়ে রেস্টুরেন্টগুলো বন্ধ এবং পাঁচজনের বেশি লোক একত্রে জড়ো হওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আর ছত্তিশগড়ের রায়পুর জেলাতেও ১০ দিনের লকডাউন জারি করা হয়েছে।

কলম্বিয়ার রাজধানী বোগোটায় প্রায় ৮০ লাখ নাগরিককে ঘরে থাকার ও করোনা বিধিনিষেধ পালনের নির্দেশ দেওয়া হয়েছে। করোনার তৃতীয় ঢেউ মোকাবিলা করছে ল্যাটিন আমেরিকার দেশটি। দেশটির সব বড় শহরে ইতোমধ্যে কারফিউ চলছে। রাত্রিকালীন কারফিউ জারি করেছে আর্জেন্টিনা। শুক্রবার থেকে এই কারফিউ শুরু হয়েছে। চলবে ৩০ এপ্রিল পর্যন্ত।

পুরো ফ্রান্সে নানা বিধিনিষেধ আরোপ করা হয়েছে। জার্মানিতে বেশকিছু রাজ্যে মানুষের চলাচল ও বাণিজ্যে কড়াকড়ি আরোপ করার চেষ্টা করছে দেশটির সরকার।

ইরানের অধিকাংশ অঞ্চলে শনিবার থেকে ১০ দিনের লকডাউন জারি করা হয়েছে। ইরানের ৩১টি প্রদেশের ২৩টিতে এই লকডাউন কার্যকর হবে। লকডাউনে ব্যবসা, শিক্ষাপ্রতিষ্ঠান, থিয়েটার ও খেলাধুলার অনুষ্ঠান বন্ধ থাকবে এবং বুধবার থেকে শুরু হওয়া পবিত্র রমজান মাসে লোকজনের জড়ো হওয়া নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।