রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে মায়ানমারে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক - Southeast Asia Journal

রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে মায়ানমারে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

 

নিউজ ডেস্ক:

বাংলাদেশে আশ্রিত মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিকদের (রোহিঙ্গা) সেদেশে ফিরিয়ে নিতে যৌথ ওয়ার্কিং গ্রুপের চতুর্থ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার নেই পাই তৌতে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের (এশিয়া অ্যান্ড প্যাসিফিক) স্থায়ী সচিব মাহবুব উজ জামান এবং মিয়ানমারের পক্ষ থেকে ইউ মিন্ট থাউ নিজ নিজ দেশের নেতৃত্ব দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (মিডিয়া) বহিরাগত প্রচার অধিদফতর দেওয়ান হোসেন আইয়ুব হোসেন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

যৌথ ওয়ার্কিং গ্রুপ বাংলাদেশে আশ্রিত মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিকদের সেদেশে ফিরিয়ে নিতে, সেখানে (রাখাইন রাজ্যে) তাদের বসবাস উপযোগিতা তৈরি করতে জোর দিচ্ছে।

বাংলাদেশ বিশেষ করে আন্দোলনের স্বাধীনতা, তাদের নিরাপত্তা ও নিরাপত্তার নিশ্চয়তাসহ নাগরিকদের আইনগত অধিকার এবং প্রশাসনিক বাধা দূর করার ওপর গুরুত্বারোপ করছে। পাশাপাশি প্রত্যাগমনের একটি সুনির্দিষ্ট সময়-নির্ধারণ করা এবং ইতিবাচক পদক্ষেপ নির্ধারণ করা যাতে মিয়ানমারের অধিবাসীদের স্বেচ্ছায় সেদেশে ফিরে যেতে উৎসাহিত করবে। বাংলাদেশ প্রথম থেকেই মিয়ানমারকে তাদের নাগরিকদের সেদেশে ফিরিয়ে নিতে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়ে আসছে।

বৈঠকে উভয়পক্ষই যাচাইকরণ প্রক্রিয়া দ্রুতগতিতে করার বিষয়ে সম্মত হয়েছে। ইতিপূর্বে বাংলাদেশ এ সমস্যা সমাধানে প্রথমবার বৈঠক করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানালে দেশটি তাতে সাড়া দেয়।

দ্রুত প্রত্যার্পনের জন্য বাংলাদেশের পক্ষ থেকে মিয়ানমার কর্তৃপক্ষকে প্রযোজনীয় ব্যবস্থা নেয়ার উদ্যোগ নিতে জোর দেয়া হয়। মিয়ানমারের প্রতিনিধিরা যেন কক্সবাজারে গিয়ে তাদের নাগরিকদের সঙ্গে যোগাযোগ করে স্থানান্তর প্রক্রিয়া দ্রুততর করে।