পাকিস্তানের সামরিক বহরে আত্মঘাতী হামলা, ১১ সেনা আহত - Southeast Asia Journal

পাকিস্তানের সামরিক বহরে আত্মঘাতী হামলা, ১১ সেনা আহত

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

পাকিস্তানে সামরিক বহরের ওপর এক আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটেছে। দেশটির অশান্ত উত্তর-পশ্চিমাঞ্চলের এই হামলায় অন্তত ১১জন সেনা আহত হয়েছেন।

খাইবার পাখতুনখোয়া প্রদেশের বান্নু শহরে ওই হামলা হয় বলে জানিয়েছে একাধিক সরকারি সুত্র। আহত অন্তত তিনজনের অবস্থা ‘গুরুতর’ বলে জানিয়েছেন তারা। খবর ডনের

সেনাবাহিনীর মিডিয়া শাখা ওই হামলা সম্পর্কে তাৎক্ষণিকভাবে মন্তব্য করেনি। সরকারবিরোধী হাফিজ গুল বাহাদুর গোষ্ঠী ওই হামলার দায়িত্ব স্বীকার করেছে। তাদের সাথে আফগানিস্তানে তালিবানের ঘনিষ্ঠ সম্পর্ক আছে বলে জানা যায়।

আফগান সীমান্তের কাছে উত্তর ওয়াজিরস্তানসহ বান্নু এবং এর আশেপাশের এলাকায় নিয়মিত জঙ্গী হামলা হয়। পাকিস্তানের অভিযোগ, আফগানিস্তানে দুই বছর আগে ইসলামপন্থী তালিবান আবার ক্ষমতায় আসার পর থেকে পলাতক জঙ্গীরা সে দেশের নিরাপদ আশ্রয় থেকে সহিংস হামলা জোরদার করেছে।

কর্মকর্তারা বলছেন, সহিংসতায় ২ হাজার ৩০০ এর বেশি পাকিস্তানি নিহত হয়েছে যাদের বেশির ভাগ নিরাপত্তা বাহিনীর সদস্য। ফলে তালিবান সরকারের সাথে পাকিস্তান সরকারের সম্পর্কে টানাপোড়েন বেড়েছে।

এক ডজনের বেশি জঙ্গী বিদ্রোহী গোষ্ঠীর জোট, নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালিবান বা টিটিপি বেশির ভাগ সহিংসতার দায় স্বীকার করেছে।

সম্প্রতি পাকিস্তানে বিমানবাহিনীর একটি ঘাঁটিতে শনিবার জঙ্গি হামলার ঘটনা ঘটে। এরপর পাকিস্তানি নিরাপত্তা বাহিনীর পাল্টা হামলায় ৯ জঙ্গি নিহত হয়। পাঞ্জাব প্রদেশের মিয়ানওয়ালি এলাকার একটি প্রশিক্ষণঘাঁটিতে এ হামলা হয়।

ওই হামলার পর বিবৃতিতে পাকিস্তানের সেনাবাহিনী জানায়, সেনাদের দ্রুত এবং কার্যকর প্রতিহতের কারণে হামলা বানচাল হয়েছে। তবে হামলায় ঘাঁটিতে থাকা তিনটি আকাশযান ও একটি জ্বালানি ট্যাংকার কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে।

হামলার দায় স্বীকার করে গণমাধ্যমে বিবৃতি পাঠায় জঙ্গি সংগঠন তেহরিক-ই-জিহাদ পাকিস্তান (টিজেপি)। পাকিস্তানের দক্ষিণ-পশ্চিম বেলুচিস্তান প্রদেশে একটি সামরিক গাড়িবহরে অতর্কিত হামলায় ১৪ সেনা নিহত হওয়ার এক দিন পর বিমানঘাঁটিতে হামলার এ ঘটনা ঘটল।