রাঙামাটির কাপ্তাইয়ে দুই সহস্রাধিক শিক্ষার্থী পেলো মারমা ভাষার বই - Southeast Asia Journal

রাঙামাটির কাপ্তাইয়ে দুই সহস্রাধিক শিক্ষার্থী পেলো মারমা ভাষার বই

“এখান থেকে শেয়ার করতে পারেন”

Loading

নিউজ ডেস্ক

বছরের শুরুতে নতুন বই পেয়ে খুশীতে আত্মহারা কাপ্তাইয়ের প্রাথমিক এবং মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। নতুন বই, নতুন ঘ্রান, এ যেন শিশুদের জন্য একটি উৎসব। নতুন বই পেয়ে সকলের বাঁধ ভাঙা উচ্ছাস দেখে মনে হয় “আহা কি আনন্দ আকাশে বাতাসে”।

সোমবার (১ জানুয়ারি) সকাল সাড়ে ১০ টায় কাপ্তাই উপজেলার বড়ইছড়ি কর্ণফুলী নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মো: মহিউদ্দিন।

এ সময় তিনি বলেন, পৃথিবীর এমন কোন দেশ নাই, যেখানে বছরের প্রথমদিন বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হয়। এটা শুধুমাত্র বাংলাদেশে হচ্ছে। আজ একটি উৎসব এর দিন।

স্কুল পরিচালনা কমিটির সভাপতি বিশিষ্ট প্রাবন্ধীক আমিনুর রশীদ কাদেরীর সভাপতিত্বে সহকারী প্রধান শিক্ষক হুমায়ুন কবিরের সঞ্চালনায় এসময় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সৈয়দ মাহমুদ হাসান, স্কুল পরিচালনা কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা শাহাদাত হোসেন চৌধুরী, স্কুলের প্রধান শিক্ষক জয়সীম বড়ুয়া, কাপ্তাই প্রেস ক্লাবের সভাপতি কাজী মোশাররফ হোসেন, সাধারণ সম্পাদক ঝুলন দত্ত, সহ স্কুলের শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন।

এদিকে, চন্দ্রঘোনা কেআরসি উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মফিজুল হক।

এসময় তিনি বলেন, বছরের শুরুতে দেশের সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে বিনামূল্যে বই বিতরণ করা বিশ্বের ইতিহাসে বিরল। যা সম্ভব হয়েছে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক ইচ্ছা এবং আন্তরিকতার কারনে।

বই বিতরণ কার্যক্রমের অংশ হিসাবে উপজেলা সদর বড়ইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কোমলমতি শিশুদের হাতে বই তুলে দেন কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মো: মহিউদ্দিন।

উপজেলা শিক্ষা অফিসার সেলিনা আখতারের সভাপতিত্বে সহকারী শিক্ষা অফিসার আশীষ কুমার আচার্য্যের সঞ্চালনায় এসময় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ মাহমুদ হাসান, উপজেলা রিসোর্স সেন্টারের ইনস্ট্রাক্টর জিন্নাতুন নাহার, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আব্দুল হাই খোকন সহ শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন।

এদিকে কাপ্তাই নৌবাহিনী স্কুল এন্ড কলেজে প্রধান অতিথি হিসেবে বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন কাপ্তাই সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মু সাইফুল ইসলাম। প্রতিষ্ঠানের অধ্যক্ষ কমান্ডার মাহাবুব আহমেদ শাহজালাল এর সভাপতিত্বে এসময় কাপ্তাই থানার ওসি মো: আবুল কালাম, প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ এম জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।

প্রাথমিক স্তরে বাংলা ভার্সনের বইয়ের পাশাপাশি কাপ্তাই উপজেলার ৩০ টি বিদ্যালয়ের প্রথম শ্রেণী হতে তৃতীয় শ্রেণীর মারমা ভাষার দুই সহস্রাধিক শিক্ষার্থীদের তাদের মাতৃভাষায় শিক্ষার জন্য মারমা ভাষায় বই বিতরণ করা হয়েছে বলে জানান কাপ্তাই উপজেলা সহকারী শিক্ষা অফিসার আশীষ কুমার আচার্য্য।

উল্লেখ্য, কাপ্তাই উপজেলায় ১৯ টি মাধ্যমিক বিদ্যালয় এবং ৬৬ টি প্রাথমিক বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে বই বিতরণ উৎসব পালন করা হয়েছে।